• সকালে ইস্তফা, বিকেলেই বহাল! সন্দীপ ঘোষকে নিয়ে অভিযোগ নতুন নয়...
    ২৪ ঘন্টা | ১৩ আগস্ট ২০২৪
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সকালে ইস্তফা, বিকেলেই বহাল! আরজি করের অধ্যক্ষের পদ থেকে ইস্তফা দেওয়া সন্দীপ ঘোষকে ন্যাশনাল মেডিক্যালে পাঠাল স্বাস্থ্য দফতর। খারিজ করা হল সরকারি চাকরি থেকে ইস্তফার আর্জিও। তাঁর জায়গায় আরজি করের অধ্যক্ষের দায়িত্বে এলেন সুহৃতা পাল। তরুণী চিকিত্সককে ধর্ষণ ও খুনের ঘটনায় রবিবারই আরজি করের সুপারকে বদলি করেছে স্বাস্থ্যভবন। চাপের মুখে সরে যান অধ্যক্ষও। 

    সোমবার আরজি করের অধ্যক্ষের পদ থেকে ইস্তফা দেন সন্দীপ ঘোষ। সরকারি চাকরি থেকেও ইস্তফা দেওয়ার কথা জানান তিনি। সোমবার সকালে স্বাস্থ্যভবনে ডিরেক্টর অফ মেডিক্যাল এডুকেশনের সঙ্গে দেখা করেন সন্দীপ ঘোষ। তারপর স্বাস্থ্যসচিব নারায়নস্বরূপ নিগমের কাছে ইস্তফাপত্র জমা দেন। যদিও অধ্যাপক পদ থেকে তাঁর ইস্তফা যে গ্রহণ করা হবে না, সেই ইঙ্গিত আগেই দিয়ে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

    কিছুক্ষণের মধ্যেই স্বাস্থ্য ভবন বিজ্ঞপ্তি দিয়ে জানায়, সন্দীপ ঘোষকে ন্যাশনাল মেডিক্যালের অধ্যক্ষের দায়িত্ব দেওয়া হয়েছে। তাঁর জায়গায় আরজি করের অধ্যক্ষের দায়িত্ব এলেন স্বাস্থ্য ভবনের ওএসডি সুহৃতা পাল। সন্দীপ ঘোষকে নিয়ে অভিযোগ অবশ্য নতুন নয়। দুর্নীতির অভিযোগ ওঠায় গতবছর তাঁকে মুর্শিদাবাদে বদলি করা হয়। কয়েকদিনের মধ্যেই অবশ্য আরজি করে ফিরে আসেন তিনি।  

    গত মার্চ মাসে একাধিক দুর্নীতির অভিযোগে এই সন্দীপ ঘোষের বিরুদ্ধেই রিপোর্ট তলব করেছিল আদালত। টেন্ডারের ক্ষেত্রে অনিয়ম এবং একাধিক দুর্নীতির অভিযোগ, এমনকী আর জি কর হাসপাতাল থেকে চিকিৎসাজনিত বর্জ্য, অর্থাৎ মেডিক্যাল ওয়েস্ট কোটি কোটি টাকায় পাচার করা হত বাংলাদেশে। অভিযোগ বর্জ্য সংগ্রহের জন্য একটি বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তি করা হয়েছিল।

    যদিও এদিন অধ্যক্ষের পদ থেকে ইস্তফা দেওয়ার পর সন্দীপ ঘোষ দাবি করেন, আরজি করে দুর্নীতির ঘুঘুর বাসা ভাঙতে গিয়েই রাজনীতির শিকার তিনি। তাঁক সরানোর পিছনে কার হাত রয়েছে? আন্দোলনের আড়ালে কোন নেতা লুকিয়ে? সরাসরি কারও নাম নিতে না চাইলেও, আরজি করের এক প্রাক্তনীর দিকেই ইঙ্গিত সন্দীপ ঘোষের। আরজি করের সদ্য প্রাক্তন অধ্যক্ষের আরও দাবি, তাঁর বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় পরিকল্পতিভাবে দুর্নাম করা হচ্ছে।  এরপরেও স্বাস্থ্য দফতরে সন্দীপ ঘোষের প্রভাব নিয়ে চর্চা থামছে না। চর্চা থামছে না তাঁর তোলা অভিযোগ নিয়েও।

    এদিকে সন্দীপ ঘোষকে কোনও মতেই নতুন অধ্যক্ষ হিসেবে মেনে নেবে না, কলকাতা ন্যাশনাল মেডিকেল কলেজের পড়ুয়ারা এই দাবিতে প্রিন্সিপাল রুমের সামনে সকাল থেকে বসে রয়েছেন ডাক্তারি পড়ুয়ারা। সন্দীপ ঘোষের কুশ পুতুল বানিয়ে সেখানে পড়ানো হয়েছে জুতোর মালা। ন্যাশনাল মেডিকেল কলেজেও গেট আটকে বিক্ষোভ দেখাচ্ছে পড়ুয়ারা। সোমবার রাতে অধ্যক্ষের ঘরে তালাও লাগিয়ে দেয় ছাত্র-ছাত্রীরা। 

  • Link to this news (২৪ ঘন্টা)