• আসছে ঘুড়ির উৎসব, চিন্তায় রেল, লাইন থেকে দূরে ওড়ানোর আর্জি আধিকারিকদের
    হিন্দুস্তান টাইমস | ১৩ আগস্ট ২০২৪
  • বিশ্বকর্মা পুজো মানেই ঘুড়ির উৎসব। এই পুজোকে কেন্দ্র করে সকাল থেকেই আকাশ দখল নেয় রং বাহারি ঘুড়ি। আর তাতেই লুকিয়ে থাকে বিপদ। কারণ ঘুড়ির মাঞ্জা  গায়ে জড়িয়ে বা কেটে প্রাণহানির ঘটনা ঘটে। বাইক আরোহী তো বটেই, ট্রেন যাত্রীরাও অনেক সময় এভাবে ঘুড়ির মাঞ্জায় জড়িয়ে দুর্ঘটনার কবলে পড়েন। আবার ঘুড়ির সুতো ওভারহেডের তারে জড়িয়েও অনেকে সময় ট্রেন পরিষেবা ব্যাহত হয়। আগামী মাসে বিশ্বকর্মা পুজো। আর তাই পুজোয় ঘুড়ি ওড়ানো নিয়ে চিন্তিত রেল। তাই এনিয়ে সাবধানতা অবলম্বন করার জন্য সতর্ক করল রেল।

    সাধারণত বিশ্বকর্মা পুজোকে কেন্দ্র করে কলকাতা, হাওড়ার এবং শহরতলির অনেক জায়গাতেই প্রচুর ঘুড়ি ওড়ে। কিন্তু, অনেকসময় এই ঘুড়ি ওড়ানোই সাধারণ মানুষের জন্য বিপদ বয়ে নিয়ে আসতে পারে। রেলওয়ে ট্র্যাক সংলগ্ন এলাকায় ঘুড়ি ওড়ানোর সময় সেই ঘুড়ি যদি কোনওভাবে প্যান্টোগ্রাফ বা ওভারহেড তারে জড়িয়ে যায় তাহলে বিপদ হতে পারে। রেলের তরফে জানানো হচ্ছে, এরফলে ট্রেন চলাচল বিঘ্নিত হওয়ার সম্ভাবনা থাকে। প্রায়ই এই ধরনের ঘটনা ঘটে চলেছে। শুধু তাই নয়, ওভারহেড তারে অনেক সময় ঘুড়ি জড়িয়ে গেলে তা পাড়ার চেষ্টা করে থাকে শিশুরা। আর তাতেই উচ্চ ভোল্টেজ তারের সংস্পর্শে এসে জীবনহানির সম্ভাবনাও থেকে যায়। 

    এছাড়াও আরও একাধিক সমস্যা নিয়ে রেলের তরফে সতর্ক করা হয়েছে। রেলের তরফে জানানো হয়েছে, ঘুড়ির সুতো ওভারহেড ইকুইপমেন্টসের সঙ্গে জড়িয়ে গেলে ট্রেন পরিষেবা ব্যাহত হতে পারে। এরফলে যাত্রীরা অসুবিধায় পড়তে পারেন।

    শুধু তাই নয়, আটকে থাকা ঘুড়ির মাঞ্জা ক্রসিংয়ের সময় ট্রেনের প্যান্টোগ্রাফের সঙ্গে লাইনেও জড়িয়ে যাওয়ার মতো ঘটনা ঘটে।রেলের তরফে জানানো হয়েছে, ঘুড়ির মাঞ্জা ওভারহেড ইকুইপমেন্টসে শর্ট সার্কিটের কারণও হতে পারে। এর ফলে ট্রেন পরিষেবা ব্যাহত হতে পারে। এছাড়া সরকারি সম্পত্তিরও ক্ষতি হয়।

    রেলের বক্তব্য, ঘুড়ির সুতোয় ট্রেন চলাচল বিঘ্নিত হয়ে যাত্রীদের অযথা হয়রানি  কিংবা বালকের মৃত্যু কোনওটাই অভিপ্রেত নয়। এই অবস্থায় পূর্ব রেলের তরফে নিরাপত্তার সঙ্গে উৎসব পালন করার জন্য আর্জি জানানো হয়েছে। এছাড়াও এনিয়ে একটি সচেতনতামূলক কর্মসূচি চালু করেছে রেল,  যাতে রেল লাইন থেকে অনেক দূরে ঘুড়ি ওড়ানো হয় তা নিয়ে পূর্বরেলের তরফ থেকে নাগরিকদের অনুরোধ করা হয়েছে। রেলের বক্তব্য, এরফলে জীবন সুরক্ষিত থাকবে এবং ট্রেন পরিষেবা ব্যাহত হবে না।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)