• কেন্দ্রীয় অসহযোগিতায় কুড়মিদের তফসিলি উপজাতি স্বীকৃতি মিলছে না, নবান্নে বৈঠকে জানালেন মুখ্যমন্ত্রী
    দৈনিক স্টেটসম্যান | ১৪ আগস্ট ২০২৪
  • ফের কেন্দ্রীয় অসহযোগিতার অভিযোগ তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‘কুড়মিদের তফসিলি উপজাতি তালিকায় স্থান দেওয়ার বিষয়টি নিয়ে আন্তরিক রাজ্য সরকার। তবে প্রক্রিয়া আটকে কেন্দ্রের জন্য’। মঙ্গলবার নবান্নে কুড়মি নেতাদের সঙ্গে বৈঠকে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ২০ সেপ্টেম্বর থেকে জাতিসত্তার দাবিতে জঙ্গলমহলে লাগাতার রেল ও সড়ক অবরোধের ডাক দিয়েছে আদিবাসী কুড়মি সমাজ।

    সেই ঘোষিত আন্দোলন কর্মসূচির পরিপ্রেক্ষিতে তাদের দাবি-দাওয়া নিয়ে আলোচনা করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে কুড়মি সমাজের ২১ জন প্রতিনিধির সঙ্গে বৈঠক করেন। মুখ্যসচিব ভগবতী প্রসাদ গোপালিকাও ওই বৈঠকে উপস্থিত ছিলেন। তফসিলি উপজাতি তালিকায় স্থান দেওয়ার দাবিতে দীর্ঘদিন ধরেই আন্দোলন করছে কুড়মিরা। বৈঠকে সেটি নিয়ে আলোচনা হয়। কুড়মি নেতাদের মুখ্যমন্ত্রী জানান, রাজ্যের তরফে সমস্ত তথ্য দেওয়া সত্ত্বেও এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকার আটকে রেখেছে। মুখ্যমন্ত্রী আশ্বাস দেন, -‘রাজ্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। কেন্দ্র যা যা নথি চাইছে সবটাই দেওয়া হয়েছে’।

    উল্লেখ্য, লোকসভা নির্বাচনের আগেও মুখ্যমন্ত্রী কুড়মি নেতাদের সঙ্গে একাধিকবার আলোচনা করেন। তৃণমূলের লোকসভা ভোটের ইস্তাহারেও কুড়মিদের জনজাতি তালিকাভুক্তির বিষয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনার ভিত্তিতে সিদ্ধান্তের আশ্বাস দেওয়া হয়। তৃণমূলের অভিযোগ, রাজ্য সরকারের চেষ্টা সত্ত্বেও কেন্দ্র সিদ্ধান্ত নিতে দোনামনা করছে।এর পাশাপাশি, কুড়মি সম্প্রদায়ের উন্নয়নের জন্য রাজ্যের তরফে দেওয়া আর্থিক প্যাকেজ এবং স্কুল সিলেবাসে কুড়মি ভাষায় পঠনপাঠন সংক্রান্ত বিষয় নিয়েও দীর্ঘ আলোচনা হয়েছে বলে জানা গেছে।

  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)