• চুঁচুড়া ইমামবাড়া হাসপাতালে ধরা পড়ল দুই বিষধর সাপ, রোগীর চিৎকারে আতঙ্ক
    হিন্দুস্তান টাইমস | ১৪ আগস্ট ২০২৪
  • কোনও সরকারি হাসপাতালে সিভিক ভলান্টিয়ার ঢুকে গিয়ে তরুণী জুনিয়র ডাক্তারকে ধর্ষণ করে খুন করছে, আবার কোনও হাসপাতালে বিষধর সাপ ঢুকে পড়ছে। আরজি কর হাসপাতালের মধ্যে জুনিয়র তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুন করার অভিযোগ উঠেছে। তা নিয়ে এখন গোটা বাংলা তোলপাড়। তাই নিরাপত্তাহীনতার প্রশ্ন তুলে সব জেলায় আন্দোলনে নেমেছেন সরকারি হাসপাতালের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। তাতে যোগ দিয়েছে হুগলি জেলার চুঁচুড়া ইমামবাড়া হাসপাতালও। এই আবহের মধ্যেই চুঁচুড়া ইমামবাড়া হাসপাতালে হইচই কাণ্ড পড়ে গিয়েছে। কারণ ওই হাসপাতালের মধ্যে থেকে উদ্ধার হয়েছে দুটি বিষধর সাপ।

    স্থানীয় সূত্রে খবর, এখন বর্ষাকাল। তাই এখান ওখান থেকে ঢুকে পড়েছে দুটি বিষধর সাপ। আর হাসপাতালে ঢুকে ঘাপটি মেরে ছিল। এই দুটি সাপ কামড়ালে মানুষের মৃত্যু অনিবার্য। হাসপাতালের মেল সার্জিক্যাল বিভাগের শৌচালয় থেকে বেরিয়ে আসতে দেখা যায় দু’টি কালাচ সাপকে। এক রোগী প্রথমে এই দুই বিষধর সাপকে দেখতে পান। তারপর চিৎকারে লোকজন জড়ো হয়ে যায়। এমন ঘটনা যে খোদ সরকারি হাসপাতালে ঘটতে পারে তা কেউ কল্পনাও করতে পারেননি। এই ঘটনার পর আতঙ্কে ভুগতে শুরু করেছেন রোগীরা।

    হাসপাতাল সূত্রে খবর, কালাচ সাপ কামড়ালে একদম বোঝা যায় না। সেটা আরও বড় বিপদ। এমনকী কামড়ের চিহ্নও দেখতে পাওয়া যায় না। এশিয়ার অন্যতম বিষধর সাপ ধরা পড়েছে সরকারি হাসপাতালে। এই ঘটনায় আলোড়ন পড়ে গিয়েছে। তাই সাবধানে থাকা উচিত বলে মনে করা হচ্ছে। কারণ, এই সাপ বিছানাতেও যদি উঠে যায় তাহলে বোঝা যায় না। প্রায় সাড়ে তিন ফুট একটি সাপকে দেখে তৎক্ষণাৎ কর্তব্যরত নার্সরা খবর দেন ওয়ার্ড মাস্টারকে। খবর পৌঁছে যায় হাসপাতালের সুপারের কাছেও। তখন হাসপাতাল থেকে খবর পাঠানো হয় পশুপ্রেমী চন্দন ক্লেমেন্ট সিংকে। তিনি গিয়ে একটি কালাচ ও একটি জলঢোঁড়া সাপ উদ্ধার করেন।

    দু’‌দিন আগেই চুঁচুড়া ইমামবাড়া হাসপাতালে আসেন হুগলির তৃণমূল কংগ্রেস সাংসদ রচনা বন্দ্যোপাধ্যায়। সেখানে এসে সাংসদ বলেছিলেন, ‘হাসপাতালে যেন কুকুর–ছাগল না চরে বেড়ায়। সেটা লক্ষ্য রাখতে হবে হাসপাতালের দায়িত্বপ্রাপ্তদের। শুধু তাই নয়, হাসপাতাল পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে।’ এই কথা বলার পর তৎপর হন হাসপাতাল কর্তৃপক্ষ। তার পর থেকে আর কুকুর–ছাগলকে দেখা যায়নি হাসপাতালে। কিন্তু সরকারি হাসপাতালের ভিতর বিষধর সাপের আনাগোনা বেশ চিন্তায় ফেলে দিয়েছে কর্তৃপক্ষকে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)