• ত্রিপল বিছিয়ে কোটি টাকা বিলি শাসনে, অবাক পথচলতি মানুষ
    বর্তমান | ১৪ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, বারাসত: দুয়ারে সরকারের আদলে ত্রিপল বিছিয়ে এক কোটি টাকা বিলি হল শাসনে। এর নেতৃত্ব দিলেন দাদপুর পঞ্চায়েতের তৃণমূলের উপপ্রধান। এটা অবশ্য কোনও অনুদান নয়, সাধারণ মানুষের হকের টাকা। তিনি প্রায় ১৫৫০ বিঘা জমিতে ভেড়ি করেছেন। সেই জমির মালিকদের সোম ও মঙ্গলবার ডেকে খাজনার টাকা তুলে দিলেন উপপ্রধান। এই কাণ্ড দেখে ওই পথ দিয়ে যাওয়া বহু বাইক ও গাড়ির চালক গাড়ি দাঁড় করিয়ে দেখলেন বিলি-বণ্টন। তাঁরা সব দেখে তাজ্জব!

    বারাসত ২ নম্বর ব্লকের শাসন এলাকায় চাষের জমিকে ভেরি বাড়িয়ে দীর্ঘদিন ধরেই মাছ চাষ চলছে। পাকদহ মৌজার পাকদহ, আমিনপুর, চক, গোলাবাড়ি সহ প্রায় ৮-১০টি গ্রামের ১৫০০ বিঘা জমিতে মাছচাষ হয়। এখানে সব মিলিয়ে প্রায় দু’হাজার বিঘা চাষের জমিকে ভেড়িতে পরিণত করা হয়েছে। আইন অনুযায়ী চাষযোগ্য জমিকে ভেরিতে পরিণত করতে হলে অনেক নিয়ম আছে। অভিযোগ, বারাসত ২ নম্বর ব্লকে সেইসব নিয়মকে মান্যতা দেওয়া হয়নি। সরকারকে বুড়ো আঙুল দেখিয়ে বাম আমল থেকেই এই কারবার চলে আসছে। সেই আমলে বিভিন্ন অনুপাতে ভেড়ির টাকা বণ্টন হতো। রাজ্যে পালাবদলের পর কিছুটা পরিবর্তন হয়েছে। অভিযোগ, জমির মালিক সঠিকভাবে ভেড়ির টাকা পান না। ভেড়ির টাকা তাঁরা নাকি সঠিক সময়ে সঠিক পরিমাণে পান না। ফলে, অস্বস্তি বেড়েছে সরকারের। জানুয়ারি মাস থেকে ভেড়িতে শুরু হয় নতুন করে মাছচাষ। 

    সেই সময় প্রথমে একবার ও মাঝামাঝি সময়ে আরেকবার জমি মালিকদের দেওয়া হয়েছে খাজনা। এলাকায় প্রায় দু’হাজার জমি মালিককে খাজনা বাবদ টাকা দিয়েছেন দাদপুর পঞ্চায়েতের তৃণমূলের উপপ্রধান তথা ভেড়ির মালিক আব্দুল হাই। কেউ পেয়েছেন দু’লক্ষ টাকা, কেউ আবার এক লক্ষ টাকা। ১০ হাজার টাকা করেও পেয়েছেন কেউ কেউ। প্রত্যেকেই নগদ টাকা নিয়ে বাড়ি ফিরেছেন। জমি মালিক মহম্মদ হাবিবুল্লাহ, আব্দুল ওয়িদ, আব্দুল মোতালেবরা বলেন, আগে আমাদের বাড়িতে টাকা পৌঁছে দিতেন ভেড়ির মালিকরা। আগে সঠিকভাবে আমরা খাজনা পেতাম না। এখন পাচ্ছি। তৃণমূল নেতা আব্দুল হাই বলেন, জমি নেওয়ার পর এলাকাভিত্তিক বৈঠক করে কমিটি গঠন করা হয়। তারপর জমির মালিকদের সঙ্গে আমাদের নথি মিলিয়ে দেখে তাঁদের নির্দিষ্ট স্থানে আসতে বলা হয়। সেই মতো প্রায় দেড় হাজার বিঘা জমির মালিকের হাতে খাজনা বাবদ এক কোটি টাকা তুলে দেওয়া হল সবার সামনে।
  • Link to this news (বর্তমান)