• 'রাত দখল' প্রতিবাদ, রাতভর বেশি করে চলবে অ্যাপ ক্যাব, বড় সিদ্ধান্ত সংগঠনের
    আজ তক | ১৪ আগস্ট ২০২৪
  • আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় গোটা দেশ ফুঁসছে ক্ষোভের আগুনে। আর সেই নৃশংসতার প্রতিবাদে স্বাধীনতা দিবসের আগের রাতে অর্থাৎ ১৪ অগাস্ট কলকাতা সহ আশপাশের বহু এলাকা সহ জেলায় জেলায় নেওয়া হয়েছে এক কর্মসূচী। এদিন মধ্যরাতে রাত দখলে পথে নামবেন মহিলারা। শত শত মেয়েদের দখলে থাকবে রাতের শহর। শুধু কলকাতাই নয়, জেলা থেকে অলিগলি বিভিন্ন জায়গায় নারী অধিকার ও নারী সুরক্ষার বার্তা নিয়ে হাতে হাতে ধরে হাঁটবে এই বাংলার মেয়েরা। সোশ্যাল মিডিয়া জুড়ে এই নিয়ে আহ্বান। সাধারণ মেয়ে থেকে টলি তারকা সকলেই এই জমায়েতে অংশ নেবেন। ইতিমধ্যেই কলকাতা বাস-ও-পেডিয়ার পক্ষ থেকে আজ রাতে বিনামূল্যে মহিলাদের জন্য বাস পরিষেবা দেবে। তবে শুধু বাস নয়, এদিন সারারাত চলবে অ্যাপ ক্যাবও। এ প্রসঙ্গে পশ্চিমবঙ্গ অনলাইন ক্যাব অপারেটর্স গিল্ডের সাধারণ সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন যে তাঁরা তাঁদের সংগঠন ও অন্যান্য সংগঠনের কাছে অনুরোধ করেছেন যে যাতে ১৪ অগাস্ট সারারাত অ্যাপ ক্যাব চালানো হয়। 

    ১৪ অগাস্ট কলকাতার যাদবপুর, অ্যাকাডেমি অফ ফাইন আর্টস ও কলেজ স্ট্রীট ছাড়াও শহরতলির একাধিক জায়গা ও জেলায় জেলায় রাত ১১টা ৫৫ মিনিটে সব মেয়েরা জমায়েত হতে চলেছেন। আর এইসব জায়গায় ফ্রি বাস পরিষেবা ছাড়াও গোটা রাত জুড়েই থাকছে ক্যাব পরিষেবাও। এ প্রসঙ্গে ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় বলেন, 'আজকে আমরা জানতে পেরেছি যে আজ সারারাত ধরে মহিলাদের একটা কর্মসূচি রয়েছে। সাধারণ প্রতিদিন রাতেই অ্যাপ ক্যাব চলে, কিন্তু বুধবার রাতে যাতে আরও বেশি সংখ্যায় ক্যাব চলে তার জন্য আমরা আমাদের সদস্যদের ও অ্যাপ ক্যাব সংগঠন ও ড্রাইভারদের জানাবো, যাতে রাস্তায় তাঁরা বেশি করে ক্যাব নামায়। যাঁরা রাস্তায় থাকবেন তাঁদের বাড়ি থেকে আসা ও ফিরে যাওয়ায় কোনও সমস্যা না হয়, সেটার জন্যই এই বন্দোবস্ত। আমাদের ক্যাব পুরো কলকাতা শহর ও শহরতলী জুড়েই চলে। ক্যাব চালকরা যে যেখানে চালায় তারা সেখানেই থাকবে। মহিলারা যাতে পূর্ণ পরিষেবা পায় সেই সময় আমরা সেটাই সকল ক্যাব সংগঠনদের অনুরোধ করছি। অ্যাপ ক্যাবের চার্জ যেরকম, সেরকমই থাকবে। কোনও অতিরিক্ত টাকা নেওয়া হবে না।'

     

    এই নিয়ে বাম নেত্রী দীপ্সিতা ধরও মঙ্গলবার তাঁর ফেসবুক পেজে পোস্ট করেছেন। দীপ্সিতা লিখেছেন, আমাদের ইউনিয়ন কলকাতা ওলা উবের ক্যাব অপারেটর অ্যান্ড ড্রাইভার ইউনিয়ন (CITU) সিদ্ধান্ত নিয়েছে, আমাদের ইউনিয়নের সব গাড়ি কাল রাস্তায় থাকবে। স্বাধীনতার রাত, আমাদের রাত। মাঝরাতে বাড়ি ফিরতে কারোর যাতে কোনও সমস্যা না হয়, তাঁরা যাতে নিরাপদে বাড়ি ফিরতে পারেন তাই জন্যই এই সারারাত ধরে ক্যাব পরিষেবা। কলকাতা বাস-ও-পেডিয়াও বিনামূল্যে বাস পরিষেবা চালু করেছে। হাওড়া ময়দান (মেট্রো গেটের কাছে) থেকে শ্যামবাজার পাঁচমাথা (ভায়া হাওড়া রেল স্টেশন, শিয়ালদা, মানিকতলা, খান্না) পর্যন্ত এই বাস চলবে। রাত ১১টার সময় এই বাস ছাড়বে হাওড়া ময়দান থেকে আর শেষ বাস পাওয়া যাবে হাওড়া ময়দান থেকে শ্যামবাজারের দিকে রাত ১টা ৪৫ মিনিট।
  • Link to this news (আজ তক)