• আজ রাতে অতিরিক্ত মেট্রো চলবে কলকাতায়, খোলা সব কাউন্টার, রাজপথের দখল নেবেন নারীরা
    হিন্দুস্তান টাইমস | ১৪ আগস্ট ২০২৪
  • আজ রাতে রাজপথের দখল নেবেন নারীরা। গোটা বাংলা জুড়ে মেয়েরা আজ বের হবেন রাস্তায়। কলকাতা থেকে কোচবিহার রাতের রাজপথে বের হবেন নারীরা। আরজি কর কাণ্ডের প্রতিবাদে। তবে এসবের মধ্য়েই মেট্রোর তরফে ঘোষণা করা হয়েছে যে আজ বুধবার অতিরিক্ত মেট্রো চালানো হবে। 

    কলকাতা মেট্রো মুখ্য় জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, গত দুতিন দিন ধরে বিভিন্ন সংস্থার কাছ থেকে মেল পেয়েছি আজ অর্থাৎ ১৪ অগস্ট রাতে একটা বিশেষ জমায়েতের জন্য মেট্রো সার্ভিস দিতে অনুরোধ করা হয়েছিল। সেকারণে মেট্রো সার্ভিসের কিছু পরিবর্তন আনা হয়েছে। দমদম ও কবি সুভাষ শেষ মেট্রো যেটা চলে সেটা ১০টা ৪০ পর্যন্ত সেটা চলবে। তার কোনও পরিবর্তন হচ্ছে না। তবে তার আগে দুটো মেট্রো আমরা দিচ্ছি। ভিড় হতে পারে এই আশা করে এই মেট্রো দেওয়া হচ্ছে। একটি মেট্রো ছাড়বে দমদম ও কবি সুভাষ থেকে ছাড়বে রাত ১০টার সময়। রাত ১০টা কবি সুভাষ ও দমদম থেকে একটা করে ট্রেন ছাড়বে। এই ট্রেনটি প্রত্যেক স্টেশনে দাঁড়াতে দাঁড়াতে আসবে। অপর একটি ট্রেন দেওয়া হচ্ছে রাত ১০টা ২০ মিনিটে। সেই ট্রেনটি প্রত্যেক স্টেশনে দাঁড়াতে দাঁড়াতে আসবে। তারপর ১০টা ৪০ এর যে ট্রেন থাকে সেটা এদিনও থাকবে। 

    সেই সঙ্গেই কলকাতা মেট্রোর মুখ্য় জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, আজকের জন্য আমাদের সমস্ত বুকিং কাউন্টার রাত ১০টা ৪০ মিনিট পর্যন্ত খোলা থাকবে। অর্থাৎ শেষ মেট্রো পর্যন্ত সমস্ত বুকিং কাউন্টার খোলা থাকবে। রাতের যাতে কোথাও কোনও অসুবিধা না হয় তার ব্যবস্থা করা হচ্ছে। সেই সঙ্গে আমাদের নিরাপত্তার সব ব্যবস্থা করা থাকবে। আপনাদের সহযোগিতার জন্য রাত পর্যন্ত কর্মীরাও থাকবেন। 

    মেট্রো কর্তৃপক্ষ সরাসরি রাতের রাজপথের দখল যাবে মেয়েদের হাতে এই কর্মসূচির কথা উল্লেখ করেননি। তবে তিনি জমায়েতের কথা উল্লেখ করেছেন। তবে কলকাতা মেট্রোর এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে অনেকেই। এই কর্মসূচিতে যোগ দেওয়ার জন্য এদিন রাতে প্রচুর নারী রাজপথে নামতে পারেন। সেখানে যাওয়ার জন্য তাঁরা মেট্রোতে চাপতে পারেন। সেকারণেই অতিরিক্ত মেট্রো চালানোর সিদ্ধান্ত। 

    আরজি কর হাসপাতালের সেমিনার রুমে এক তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুন করা হয়েছে। তারই প্রতিবাদে বুধবার পথে নেমে রাত জাগবেন বাংলার মেয়েরা। স্বাধীনতা দিবসের আগের রাত ঐতিহাসিক এক মুহূর্ত তৈরি হতে চলেছে। তবে এবার সেই জমায়েতে আসতে যাতে সমস্যা না হয় তার জন্য অতিরিক্ত মেট্রো চালানোর উদ্যোগ। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)