• ‘‌তোমরা এগিয়ে যাও, নিজের স্বপ্নপূরণ করো’‌, কন্যাশ্রী দিবসে বড় বার্তা মমতার
    হিন্দুস্তান টাইমস | ১৪ আগস্ট ২০২৪
  • এখন রাজ্য–রাজনীতিতে একটা কঠিন সময় শুরু হয়েছে। আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুন করা হয়েছে। আর এই ঘটনাকে কেন্দ্র করে গোটা বাংলা উত্তাল হয়ে উঠেছে। যদিও একজন মেয়ের গায়ে হাত দেওয়া ও তাঁর সঙ্গে এমন নির্মম অত্যাচার করা নিয়ে ক্ষোভ উগরে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সিবিআই তদন্ত দিতেও তিনি সম্মত হন। এমনকী ফাস্ট ট্র‌্যাক কোর্টে মামলা করে ফাঁসি দেওয়ার কথা বলেছেন তিনি। কারণ মহিলাদের জন্যই তিনি ক্ষমতায় এসে একের পর এক প্রকল্প করেছেন। তার মধ্যে কন্যাশ্রী সারা বিশ্বে সম্মানিত হয়েছে। আজ, বুধবার ১৪ অগস্ট কন্যাশ্রী দিবস তাই বার্তা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

    বিরোধীরা যখন আরজি কর হাসপাতালের ঘটনা নিয়ে আলোড়ন ফেলে দিতে চাইছে তখন মেয়েদের পাশে দাঁড়াতে বার্তা দিলেন বাংলার মুখ্যমন্ত্রী। আজ রাজ্যজুড়ে পালিত হচ্ছে কন্যাশ্রী দিবস। এই দিবস উপলক্ষ্যে রাজ্যজুড়ে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কলকাতার ধনধান্য প্রেক্ষাগৃহে অনুষ্ঠিত হচ্ছে কন্যাশ্রী অনুষ্ঠান। যেখানে উপস্থিত থাকবেন স্বয়ং বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ সকালে রাজ্যের সকল কন্যাশ্রীকে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে এক্স হ্যান্ডেলে পোস্ট করে সমস্ত মেয়েদের তিনি পাশে থাকার আশ্বাসও দেন। কন্যাশ্রী প্রকল্প বিদেশের মাটিতে পুরষ্কৃতও হয়েছে।

    আজ, বুধবার সোশ্যাল মিডিয়ায় কন্যাশ্রী দিবস নিয়ে পোস্ট করেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক্স হ্যান্ডেলে তিনি তাঁর লেখা কবিতার চারটি লাইন উল্লেখ তুলে ধরেছেন। এমনকী বিশ্বের দরবারে রাজ্য সরকারের এই প্রকল্প কেমন করে প্রশংসিত হয়েছে সেটাও লেখেন। মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, ‘গরিব–বড়লোক নির্বিশেষে রাজ্যের সব মেয়ে এখন কন্যাশ্রী! তোমরা এগিয়ে যাও। নিজের নিজের স্বপ্ন পূরণ করো। তোমাদের যে কোনও দরকারে আমি তোমাদের পাশে আছি। ইউনেস্কো–তে সেরার শিরোপা পেয়ে সেই কন্যাশ্রী আজ বিশ্বজয়ী।’

    গত ২০১৩ সালের মার্চ মাসে কন্যাশ্রী প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১১ সালে ক্ষমতায় আসার পরই মেয়েদের জন্য এই প্রকল্প চালু করেন। তারপর যত দিন এগিয়েছে মেয়েদের জন্য তৃণমূল কংগ্রেস সরকারের প্রকল্প বেড়েই চলেছে। স্বাস্থ্যসাথী, লক্ষ্মীর ভাণ্ডার–সহ একাধিক প্রকল্পের সুবিধা পাচ্ছেন মেয়েরা। এই প্রকল্পের অধীনে মেয়েদের একাধিক সুযোগ সুবিধা দিয়ে থাকে রাজ্য সরকার। ২০১৩ সালের ১৪ অগস্ট প্রথমবার রাজ্য সরকারের পক্ষ থেকে কন্যাশ্রী দিবস পালিত হয়। তার পর থেকে প্রত্যেক বছর এই দিনে রাজ্যে কন্যাশ্রী দিবস পালন করা হয়। এমনকী কৃতীদের সংবর্ধনা দেন মুখ্যমন্ত্রী।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)