• 'পায়ে ধরে বলছি, এবার কাজে নামুন', চিকিৎসকদের কর্মবিরতি তোলার 'কাতর' আর্জি মমতার
    আজ তক | ১৫ আগস্ট ২০২৪
  • আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনায় উত্তাল রাজ্য রাজনীতি। প্রতিবাদে কর্মবিরতি পালন করছেন চিকিৎসকরা। এই আবহে কর্মবিরতি প্রত্যাহার করতে  চিকিৎসকদের কাছে 'কাতর' আর্জি জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বললেন, 'পায়ে ধরে বলছি, এবার কাজে নামুন।' বিনা চিকিৎসায় ৩ জনের মৃত্যু হয়েছে বলেও দাবি করেছেন মুখ্যমন্ত্রী।

    বুধবার বেহালায় প্রাক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে আরজি করের ঘটনায় সরব হন মমতা। তারপরেই চিকিৎসকদের কর্মবিরতি তোলার আবেদন জানান মুখ্যমন্ত্রী। মমতা বলেন, 'চিকিৎসকদের আবেদন জানাচ্ছি, সাধারণ মানুষের সামনে দাঁড়িয়ে। তিন জন বিনা চিকিৎসায় মারা গিয়েছেন। তাঁদের মধ্যে একটি বাচ্চাও রয়েছে।  চিকিৎসা দিতে আপনারা অঙ্গীকারবদ্ধ। পাঁচ দিন হয়ে গেল। দয়া করে, অনুগ্রহ করে, আর কী করতে পারি। পায়ে ধরে বলছি, তাতে যদি চরণযুগল ভাল থাকে। চিকিৎসা করুন। চিকিৎসার জন্য আপনারা নিযুক্ত। আন্দোলন করেছেন। কেউ আটকায়নি। এবার কাজে নামুন, আবেদন। আমার সচিব আবেদন জানিয়েছেন। আজ আমি আবেদন করছি। সিনিয়র ডাক্তাররা পরিষেবা দিচ্ছেন, আমি কৃতজ্ঞ।’

    আরজি করের ঘটনায় বুধবার থেকে আউটডোর পরিষেবাও বন্ধ রেখেছেন চিকিৎসকরা। এই আবহে মুখ্যমন্ত্রীর আবেদন উল্লেখযোগ্য। অন্য দিকে, সম্প্রতি আরজি করের আন্দোলনরত পড়ুয়ারা দাবি করেন যে, এমার্জেন্সি পরিষেবা বন্ধ হয়নি। পুরোদমে চলছে। চিকিৎসা পরিষেবা বিঘ্নিত হচ্ছে না।

    অন্য দিকে, আরজি করের ঘটনায় নির্দোষরা যাতে শাস্তি না পান, সেই প্রসঙ্গে বলতে গিয়ে ধনঞ্জয়ের প্রসঙ্গ টেনেছেন মুখ্যমন্ত্রী। সিপিএম, বিজেপি রাজনীতি করছে বলেও তোপ দেগেছেন মমতা। 

    এই ঘটনায়  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগের দাবি করেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। মঙ্গলবার শুভেন্দু বলেন, 'স্বাধীনতা দিবসের সকালে পতাকা তুলুন, বিকেলে রাজ্যপালের কাছে গিয়ে পদত্যাগ করুন।' শুভেন্দু আরও বলেন, ' একমাত্র দাবি পদত্যাগ করুন।' বিজেপি বিধায়করা আগামীকাল ধর্নায় বসবেন বলেও এদিন জানান নন্দীগ্রামের বিজেপি বিধায়ক। শুভেন্দু আরও বলেছেন, 'জঘন্য অপরাধ হয়েছে। আদালাতের পর্যবেক্ষণে অবিলম্বে সিবিআই তদন্ত করা হোক। সবাই রাস্তায় নেমে নবান্নে চলুন।'
  • Link to this news (আজ তক)