• বর্ষপূর্তিতে উন্নয়নমূলক কাজের খতিয়ান তুলে ধরল পূর্ব বর্ধমান জেলা পরিষদ
    বর্তমান | ১৫ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: এক বছর পূর্তি অনুষ্ঠানে উন্নয়নমূলক কাজের খতিয়ান তুলে ধরল পূর্ব বর্ধমান জেলা পরিষদ। বুধবার বিশেষ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সভাধিপতি শ্যামাপ্রসন্ন লোহার, সাংসদ কীর্তি আজাদ, জেলাশাসক কে রাধিকা আইয়ার। সভাধিপতি বলেন, এক বছর আমরা যেসব কাজ করেছি তার খতিয়ান তুলে ধরা হয়েছে। বহু রাস্তা সংস্কার করা হয়েছে। বর্ষা শেষ হলে আরও অনেক রাস্তা সংস্কার করা হবে। সংস্কৃতি লোকমঞ্চ আধুনিকভাবে সাজিয়ে তোলা হবে। খুব তাড়াতাড়ি সংস্কারের কাজ শুরু হবে। মেমারি ডাকবাংলো নতুনভাবে সাজানো হবে। অতিরিক্ত জেলাশাসক শুভলক্ষ্মী বসু বলেন, জেলা পরিষদের সমস্ত সম্পত্তি জিও ট্যাগ করা হচ্ছে। অনলাইন পরিষেবা চালু হাওয়ায় বাড়িতে বসে কর বা ভাড়া দেওয়া যাবে।

    এক বছর পূর্তি উপলক্ষ্যে অনুষ্ঠানের আয়েজন করা হয়েছিল। জেলা পরিষদের সদস্য ও অন্যান্য পদাধিকারীরা উপস্থিত ছিলেন। সাফল্যের কাহিনী তুলে ধরতে বই প্রকাশ করা হয়। কোথায় কী কাজ করা হয়েছে তা তুলে ধরা হয়েছে। জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে, জল জীবন মিশন প্রকল্পের কাজেও অনেক অগ্রগতি হয়েছে। বাড়ি বাড়ি পানীয় জল পৌঁছে গিয়েছে। যেসব গ্রামে পাইপ লাইন পৌঁছয়নি সেখানেও দ্রুত কাজ করার সিদ্ধান্ত হয়েছে। সম্প্রতি বৃষ্টির জন্য বহু রাস্তা বেহাল হয়ে গিয়েছে। নতুন রাস্তাও ভেঙে গিয়েছে। সেই রাস্তাগুলি বর্ষার পর মেরামত করার সিদ্ধান্ত হয়েছে। সভাধিপতি বলেন, এখন বৃষ্টি হচ্ছে। এখন রাস্তা সংস্কার হলে আবার তা বেহাল হতে পারে। সেকারণেই  বর্ষার পর রাস্তা মেরামত করা হবে। জেলা পরিষদের এক আধিকারিক বলেন, প্রতিটি প্রকল্পের কাজ ভালোভাবে হয়েছে। পঞ্চম অর্থ কমিশনের টাকা খরচে পূর্ব বর্ধমান অনেক জেলা পরিষদকে পিছনে ফেলে দিয়েছে। সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টের কাজেও জেলা এগিয়ে রয়েছে। জেলা পরিষদের মেন্টর মহম্মদ ইসমাইল বলেন, আগামী দিনেও কাজের গতি অব্যাহত থাকবে। 

    ওই আধিকারিক আরও বলেন, বেহাল রাস্তাগুলির তালিকা তৈরি করা হয়েছে। কোথাও কাজের মান খারাপ হলে ব্যবস্থা নেওয়া হয়েছে। জেলা পরিষদের নিজস্ব তহবিল বাড়াতে জোর দেওয়া হয়েছে। অনেক সম্পত্তি ছড়িয়ে ছিটিয়ে ছিল। সেগুলি এক জায়গায় আনা হয়েছে। ওই সম্পত্তিগুলি কাজে লাগানো হবে। অনেকে সম্পত্তি ব্যবহার করে সময় মতো ভাড়া দিত না। বকেয়া ভাড়া আদায় করা হচ্ছে। তা উন্নয়নমূলক কাজে ব্যয় করা হবে। কয়েক বছরের মধ্যে নিজস্ব তহবিল অনেক বেড়ে যাবে। 

     পূর্ব বর্ধমান জেলা পরিষদের প্রথম বর্ষপূর্তি উপলক্ষ্যে সাংসদ কীর্তি আজাদকে সংবর্ধনা দেওয়া হচ্ছে। রয়েছেন জেলাশাসক কে রাধিকা আইয়ার।-নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)