• শুক্রবার ১২ ঘণ্টা বাংলা বনধ, ডাক দিল SUCI, জনজীবন স্বাভাবিক রাখতে তৎপর নবান্ন
    হিন্দুস্তান টাইমস | ১৫ আগস্ট ২০২৪
  • মহিলা চিকিৎসককে খুন। আরজি করে ভাঙচুর। এসবের প্রতিবাদে শুক্রবার বাংলা বনধের ডাক দিল এসইউসিআই।  ১২ ঘণ্টার বাংলা বনধের ডাক দেওয়া হয়েছে।

     এসইউসিআই নেতৃত্ব জানিয়েছে, আগামীকাল ১৬ অগস্ট সকাল ৬টা থেকে ১২ ঘণ্টা জনসাধারণের কাছে অনুরোধ করছি রাজ্য়ের সমস্ত জনসাধারণ ১২ ঘণ্টা সাধারণ ধর্মঘট পালন করুন। সমস্ত ক্লাব সহ যত রকমের সংগঠন রয়েছে সমস্ত মানুষের কাছে অনুরোধ করছি প্রতিবাদ জানিয়ে সাধারণ ধর্মঘটের আয়োজন করা হয়েছে। আরজিকরে মাঝরাতে যেভাবে তাণ্ডব চালানো হয়েছিল তারই প্রতিবাদে এই ১২ ঘণ্টার বনধের ডাক। 

    ১৫ অগস্ট কালো ব্যাজ পরে ধিক্কার জানানো হয়েছে। সেই সঙ্গেই ১৬ অগস্ট ১২ ঘণ্টার বাংলা বনধের ডাক দেওয়া হয়েছে এসইউসিআইয়ের পক্ষ থেকে। 

    এদিকে এসইউসিআই বাংলা বনধের ডাক দিলেও নবান্ন থেকে কড়া নোটিশ জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে এসইউসির ডাকা ১২ ঘণ্টার বনধ ও  বিজেপির ২ ঘণ্টার কর্মবিরতির আবেদন মোকাবিলা করা হবে। নবান্নের তরফ থেকে জানানো হয়েছে শুক্রবার জনজীবন স্বাভাবিক থাকবে। বৃহস্পতিবার প্রেস বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে শুক্রবার ১২ ঘণ্টার বাংলা বনধের কোনও প্রভাব পড়বে না। 

    এদিকে মমতার সরকার বরাবরই বনধের বিরোধী। রাজ্যের মুখ্যসচিব একটা প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, পরিবহণ পরিষেবা অন্যান্য দিনের মতোই স্বাভাবিক থাকবে। যান চলাচল যাতে অন্যান্য দিনের মতোই স্বাভাবিক থাকে কোথাও যাতে ব্যহত না হয় স্টেট ট্রান্সপোর্ট অথিরিটির সচিবকে সেটা নিশ্চিত করতে বলা হয়েছে। সমিতির সঙ্গে সমণ্বয় রেখে কাজ করার কথা বলা হয়েছে। সমস্ত অপারেটরকে পরিবহণ বিভাগের নির্দেশ যথাযথভাবে মেনে চলার কথা বলা হয়েছে। 

    এদিকে রাজ্যে কোনওভাবেই যাতে বনধ না হয় সেটা নিশ্চিত করার জন্য় সবরকম উদ্যোগ নিচ্ছে সরকার। এজন্য় নিগমগুলিকে কন্ট্রোল রুম খোলার জন্য বলা হয়েছে। এমনকী বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়েছে ১৬ অগস্ট সরকারি কর্মীদের সমস্ত অনুমোদিত ছুটি বাতিল করা হয়েছে। 

    এদিকে ইতিমধ্য়েই বিজেপিও রাজ্য জুড়ে প্রতিবাদ আন্দোলনে শামিল হতে চলেছে। আরজি করে চিকিৎসকে ধর্ষণ করে খুনের ঘটনার জেরে গোটা দেশে প্রতিবাদ শুরু হয়েছে। ক্রমে অস্বস্তি বাড়ছে রাজ্য সরকারের। অস্বস্তি বাড়ছে তৃণমূলের। সেই পরিস্থিতিতে এবার বাংলার মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের পদত্যাগের দাবিতে সরব হয়েছেন। রাজ্য়ের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী জানিয়েছেন, আমাদের একটাই দাবি রাজ্য়ের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়কে পদত্যাগ করতে হবে। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)