• ‘‌এটা রক্তস্নান ছাড়া আর কিছুই নয়’‌, আরজি কর হাসপাতালের ঘটনায় ফোঁস করলেন বোস
    হিন্দুস্তান টাইমস | ১৫ আগস্ট ২০২৪
  • আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুন করা হয়েছে বলে উঠেছে অভিযোগ। আর তারই প্রতিবাদে আন্দোলন চলছে রাজ্যের সব সরকারি হাসপাতালে। সেই আন্দোলনের মাঝেই মাঝরাতে আরজি কর হাসপাতালে হামলা হয়ে গেল। আর এই ঘটনায় অপরাধীদের ধরতে উঠে পড়ে লেগেছে কলকাতা পুলিশ। ইতিমধ্যেই ৯ জনের ছবি প্রকাশ করেছে কলকাতা পুলিশ। তবে আজ, বৃহস্পতিবার এই ঘটনার পর আরজি কর হাসপাতালে যান রাজ্যপাল সিভি আনন্দ বোস। সেখানে ২০ জনের চিকিৎসকের দল এই ঘটনা নিয়ে দুষ্কৃতীদের বিরুদ্ধে পদক্ষেপ করতে আর্জি জানান। রাজ্যপালের কাছে তাঁরা নিরাপত্তাহীনতার কথা তুলে ধরেন।

    আজ, বৃহস্পতিবার স্বাধীনতা দিবস উপলক্ষ্যে চারিদিকে নানা অনুষ্ঠান চলছে। আর আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসকে ধর্ষণ করে খুনের ঘটনায় সোচ্চার হয়েছে গোটা বাংলা। এখানে এসে সাংবাদিক বৈঠকও করেন রাজ্যপাল। সিভি আনন্দ বোস বলেন, ‘‌আমি যা দেখেছি, যা শুনেছি, আমাকে যা বলা হয়েছে এবং যা রিপোর্ট করা হয়েছে তার ভিত্তিতে বলতে পারি, এখানে যে ঘটনা ঘটেছে তা মর্মান্তিক, ন্যাক্কারজনক ও দুঃখজনক। এটা বাংলা, ভারত এবং মানবতার জন্য লজ্জাজনক। এটা আমাদের চারপাশে দেখা সবচেয়ে বড় অধঃপতন। আইনের রক্ষকরা নিজেরাই ষড়যন্ত্রকারী হয়ে উঠেছে। পুলিশের একটি অংশকে রাজনৈতিক ও অপরাধী করা হয়েছে। এই পচন শেষ করতে হবে। এই ঘটনার জন্য সরকার দায়ী। প্রথম দায়িত্ব সরকারের। আমরা নিরাপত্তা চাই যাতে আপনি রাতে কাজে গেলে আপনি নিরাপদ থাকেন। এটা রক্তস্নান ছাড়া আর কিছুই নয়।’‌

    এখন আরজি কর হাসপাতালের তদন্ত করছে সিবিআই। তার মধ্যেই মাঝরাতে হামলা হয়ে গেল। যখন নাগরিক সমাজ প্রতিবাদ জানাতে রাস্তায় নেমেছে তখন এমন ঘটনা সবাইকে আতঙ্কিত করে তুলেছে। আর আজ এই হাসপাতালে এসে রাজ্যপালের বক্তব্য, ‘‌সমস্ত চিকিৎসকদের সহায়তা করা হবে। শীর্ষস্তরে এই বিষয়টি নিয়ে যাওয়া হবে যাতে বাংলায় হুলিগালিজম শেষ হয়।’‌ এই ঘটনার পর সিবিআই অফিসাররা নির্যাতিতার বাড়ি সোদপুরে যান। সেখানে তাঁর বাবা–মায়ের সঙ্গে কথা বলেছেন। আর এই ঘটনা নিয়ে তিনজন চিকিৎসককে তলব করেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

    এছাড়া চিকিৎসকদের সঙ্গে কথা বলার পর নিরাপত্তার স্বার্থে ‘‌অভয় হোম’‌ বলে একটি অস্থায়ী বসবাসের ব্যবস্থা করেছেন। যে সমস্ত চিকিৎসক ভয় পাচ্ছেন, নিরাপত্তার অভাব বোধ করছেন তাঁদের এখানে থাকার ব্যবস্থা করা হয়েছে। যতক্ষণ না তাঁরা আত্মবিশ্বাস ফিরে পাচ্ছেন সারা বাংলায় ঘুরে বেড়ানোর ততক্ষণ এখানে থাকতে পারেন তাঁরা। রাজ্যপালের অফিস এই জন্য ‘‌অভয় পোর্টাল’‌ খুলেছেন। যেখানে চিকিৎসক থেকে সাধারণ মানুষ সাহায্য পেতে পারেন।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)