• ‘আমাদের মাথা হেঁট হয়েছে’ RG করের ঘটনায় স্বীকার ফিরহাদ, দুষলেন সোশ্যাল মিডিয়াকেও
    হিন্দুস্তান টাইমস | ১৬ আগস্ট ২০২৪
  • আরজি করের ঘটনাকে কেন্দ্র করে তোলপাড় গোটা দেশ। তার মধ্যে বুধবার মধ্যরাতে ‘মেয়েদের রাত দখল’- এর কর্মসূচি ছিল। সেই কর্মসূচি চলাকালীনই তাণ্ডব চালানো হয় আরজি কর মেডিক্যাল কলেজে। বাইরে থেকে একদল লোকজন এসে হাসপাতালে তাণ্ডব চালায় বলে অভিযোগ। তাতে ভাঙচুর করা হয়েছে হাসপাতালের জরুরি বিভাগের টিকিট কাউন্টার, এইচসিসিইউ । এনিয়ে পুলিশি নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। সেই আবহে আরজি কর হাসপাতালের ঘটনায় পশ্চিমবঙ্গের মাথা হেঁট হয়ে গিয়েছে বলে স্বীকার করে নিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। একইসঙ্গে সোশ্যাল মিডিয়ায় আরজি কর হাসপাতালের ঘটনা নিয়ে অপপ্রচার চালানোর অভিযোগ তুললেন।

    আজ বৃহস্পতিবার ৭৮তম স্বাধীনতা দিবস উপলক্ষে কলকাতা পুরসভার তরফে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেই অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় ফিরহাদ বলেন, ‘কলকাতা ভারতের মধ্যে সবচেয়ে নিরাপদ শহরের মধ্যে পড়ে। কিন্তু, আরজি করের ঘটনা আমাদের মাথা হেঁট করে দিয়েছে।’ এই ঘটনাকে 'লজ্জা' বলে মন্তব্য করেন তিনি। তিনি আরও দাবি করেছেন, এই অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ হচ্ছে এবং চলতে থাকবে। বাংলা এই অন্যায়কে মেনে নেবে না। তবে এদিন আরজি করের ঘটনা নিয়ে সোশ্যাল মিডিয়ায় অপপ্রচার চালানো হচ্ছে বলে অভিযোগ করেন কলকাতার মেয়র। 

    ফিরহাদ বলেন, ‘আমাদের মুখ্যমন্ত্রী প্রথম দিন থেকে চাইছেন সত্য বেরিয়ে আসুক। দোষীকে ফাঁসি দিয়ে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন তিনি।’ এদিন আরজি করের ঘটনার সঙ্গে তিনি উত্তরপ্রদেশের হাতরাস এবং উন্নাওয়ের ঘটনার তুলনা করেন। তিনি বলেন, ‘সেখানে ধর্ষকরা অপরাধের পর জেল থেকে বেরিয়ে আসছে। তাদেরকে মালা পরানো হচ্ছে। কিন্তু, বাংলায় দোষীরা শাস্তি পায়।’ বিরোধীদেরও তিনি নিশানা করেন। তাঁর অভিযোগ, কিছু লোক এই ঘটনাকে লঘু করে দেওয়ার চেষ্টা করছেন। গুজব ও মিথ্যা প্রচার করে ছবি তুলে অপপ্রচার করে। 

    উল্লেখ্য, এদিন সকালে কলকাতা পুরসভা চত্বরে দেশের পতাকা উত্তোলন করেন মেয়র ফিরহাদ হাকিম। কলকাতা পুলিশের ছোট কুচকাওয়াজ অনুষ্ঠানের মাধ্যমে স্বাধীনতা দিবস পালন করা হয়। অনুষ্ঠানে ছিলেন ফিরহাদ পত্নী ইসমত হাকিম, পুর কমিশনার ধবল জৈন, বিভিন্ন বিভাগের ডিজি-সহ একাধিক পুর আধিকারিক ও বিভিন্ন পুর স্কুলের শিক্ষক শিক্ষিকারা।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)