• আজ থেকে টানা ৩ দিন তুমুল বৃষ্টির পূর্বাভাস জারি, কোন কোন জেলায়?
    আজ তক | ১৬ আগস্ট ২০২৪
  • ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। বঙ্গোপসাগরে ফের ঘনাতে পারে নিম্নচাপ। তার জেরে বৃষ্টি হতে পারে বলে জানা গিয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টি হতে পারে।একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোনও কোনও জেলায় অতি ভারী বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও ভারী বৃষ্টির পূর্বাভাস  জারি করা হয়েছে। 

    ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস

    আবহাওয়া দফতর সূত্রে খবর, আজ কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে। দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় ভারী বর্ষণ হতে পারে। রবিবার পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

    দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

    হাওয়া অফিস জানিয়েছে, আজ থেকে ২২ অগাস্ট পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় হাল্কা থেকে মাঝারি বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

    উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস

     হাওয়া অফিস জানিয়েছে, আজ থেকে ২২ অগাস্ট পর্যন্ত কলকাতা-সহ উত্তরবঙ্গের সব জেলায় হাল্কা থেকে মাঝারি বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ  কালিম্পং, আলিপুরদুয়ারে  ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। 

    কলকাতায় কত তাপমাত্রা? 

    হাওয়া অফিস সূত্রে খবর, শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রির কাছে। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.১ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৮ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৩ শতাংশ এবং ন্যূনতম ৭৫  শতাংশ।

    কেমন থাকবে তাপমাত্রা?

     আবহাওয়া দফতর জানিয়েছে, আপাতত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রার খুব একটা হেরফের হবে না।

    মৎস্যজীবীদের জন্য সতর্কতা

    আগামী ২৪ ঘণ্টায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গে নিম্নচাপ তৈরি হতে পারে। যার প্রভাবে পশ্চিমবঙ্গ উপকূলে ঘণ্টায় ৪৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আজ এবং আগামীকাল মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। 
  • Link to this news (আজ তক)