• WBCS পরীক্ষার জন্য রবিবার চলবে অতিরিক্ত মেট্রো, প্রথম পরিষেবা মিলবে কখন?
    হিন্দুস্তান টাইমস | ১৬ আগস্ট ২০২৪
  • আগামী রবিবার ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিসেস ২০২৩- এর মেইন পরীক্ষা। এই উপলক্ষে কলকাতার বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে ভিড় হবে পরীক্ষার্থীদের। সেই কথা মাথায় রেখে পরীক্ষার্থীদের সুবিধার্থে চলবে বাড়তি মেট্রো। কলকাতা মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র একথা জানিয়েছেন। সাধারণত রবিবার সকাল ৯ টা থেকে ব্লু লাইনে মেট্রো পরিষেবা শুরু হয়ে থাকে। তবে এদিন পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে তার দু'ঘণ্টা আগেই সকাল ৭ টা থেকে শুরু হয়ে যাবে মেট্রো পরিষেবা। সব মিলিয়ে আপ ও ডাউন মিলিয়ে এদিন মেট্রোও অন্যান্য রবিবারের তুলনায় বেশি চলবে। 

    মেট্রো সূত্রে জানা গিয়েছে, এদিন মেট্রোর ব্লু লাইনে আপ ডাউন মিলিয়ে ৮টি অতিরিক্ত ট্রেন চলবে। অর্থাৎ ১৩৮ টি ট্রেন চলবে। যার মধ্যে অর্ধেক সংখ্যক ট্রেন চলবে আপ লাইনে ও অর্ধেক সংখ্যক চলবে ডাউন লাইনে। সাধারণত রবিবারে ১৩০ টি মেট্রো চলে থাকে। এদিন ১৩৮টি পরিষেবার মধ্যে ১৩৩টি পরিষেবা দক্ষিণেশ্বর থেকে পাওয়া যাবে। এরমধ্যে থাকছে ৬৫ টি আপ এবং ৬৮টি ডাউন। 

    মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক জানিয়েছেন, দমদম থেকে কবি সুভাষ এবং কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরে এদিন প্রথম মেট্রো ছাড়বে ৯ টার বদলে সকাল ৭ টায়। তবে দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষে প্রথম মেট্রো পাওয়া যাবে সকাল ৯ টার বদলে ৭.১৫ টায়। তবে এদিন শেষ পরিষেবার সময়সূচিতে কোনও বদল করা হয়নি।

    এদিন ব্লু লাইনে অতিরিক্ত ৮ টি পরিষেবার মধ্যে ৪ টি আপ ও ৪টি ডাউন সকাল ৭ টা থেকে ৯ টার মধ্যে পাওয়া যাবে। ফলস্বরূপ ৭ টার পর থেকে ৯ টা পর্যন্ত ৩০ মিনিটের ব্যবধানে পরিষেবাগুলি পাওয়া যাবে। তবে তার পর থেকে অন্য রবিবারে যেভাবে মেট্রো চলাচল করে সেই মতো পরিষেবা পাওয়া যাবে। একইসঙ্গে, মেট্রোর তরফে স্পষ্ট করে দেওয়া দেওয়া হয়েছে ব্লু লাইন ছাড়া অন্যান্য লাইনে মেট্রো বাকি রবিবারের মতো বন্ধ থাকবে। অর্থাৎ গ্রিন লাইন-১, গ্রিন লাইন-২, পার্পল লাইন এবং অরেঞ্জ লাইনে মেট্রো পরীক্ষার জন্য চালানো হবে না। কৌশিক মিত্র জানান, এদিন পরীক্ষার কথা মাথায় রেখে অতিরিক্ত মেট্রো চালানোর জন্য পাবলিক সার্ভিস কমিশনের তরফে অনুরোধ করা হয়েছিল। সেই কারণে অতিরিক্ত মেট্রো চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)