• ‘নারকীয় ঘটনা, কঠোর শাস্তি হওয়া উচিত’, আর জি কর কাণ্ডে ফের প্রতিক্রিয়া সৌরভের
    প্রতিদিন | ১৭ আগস্ট ২০২৪
  • আলাপন সাহা: আর জি করে ধর্ষণ ও খুনের ঘটনায় (RG Kar Doctor Death) তাঁর প্রাথমিক প্রতিক্রিয়া নিয়ে বিস্তর জলঘোলা হয়েছে। কোনও কোনও মহল থেকে বলা হয়েছে, এ হেন নৃশংস ঘটনায় সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) মতো ব্যক্তিত্বের থেকে আরও স্পষ্ট প্রতিবাদ প্রত্যাশিত ছিল। এবার সেটাই শোনা গেল প্রাক্তন ভারত অধিনায়কের গলায়। দ্ব্যর্থহীন ভাষায় আর জি করের নারকীয় ঘটনার প্রতিবাদ করলেন  সৌরভ। তাঁর কথায়, “এটা নারকীয় ঘটনা। আশা করব এর কঠোর শাস্তি হবে।”

    আর জি করের নৃশংস ঘটনার প্রতিবাদে গত রবিবারই প্রাথমিক প্রতিক্রিয়া দেন সৌরভ। তাঁর বক্তব্য ছিল, “এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক। তবে ভারত এবং বাংলা মহিলাদের জন্য নিরাপদ।” সৌরভের সেই প্রতিক্রিয়া নিয়ে বিতর্ক তৈরি হয়ে যায়। এদিন মেয়ে সানার অফিসের এক অনুষ্ঠানে গিয়ে সৌরভ বলেন, “আমার আগের মন্তব্য কীভাবে ব্যাখ্যা করা হয়েছে জানি না। কিন্তু এটা একটা নারকীয় ঘটনা। এর কঠোর শাস্তি হওয়া উচিত।”

    প্রাক্তন ভারত অধিনায়ক বললেন, “পৃথিবীর যে কোনও প্রান্তে এই ধরনের ঘটনা ঘটলেই তার প্রতিবাদ হবে। আমাদের দেশের মানুষ যেভাবে প্রতিবাদ করছেন, সেটাও প্রত্যাশিত। এই ধরনের নারকীয় অপরাধীর কঠোর শাস্তি হওয়া উচিত।” তবে আর জি কর কাণ্ডের প্রতিবাদে চিকিৎসকদের যে কর্মবিরতি চলছে সেটাও পুনর্বিবেচনা করা উচিত বলে মনে করছেন সৌরভ। তিনি বলেন, “এই ধরনের ঘটনার প্রতিবাদ হওয়া উচিত। কিন্তু চিকিৎসকদের পেশা সমাজের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। হাজার হাজার মানুষ চিকিৎসা পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছেন। সেটাও ভাবতে হবে।”

    ডোনা গঙ্গোপাধ্যায়ও আর জি করের ঘটনা নিয়ে মুখ খুলেছেন। তাঁরও বক্তব্য, এই ধরনের নারকীয় ঘটনার প্রতিবাদ হওয়া উচিত। মহিলাদের নিরাপত্তা নিয়ে আশঙ্কা প্রকাশ করে ডোনা বলছেন, “মহিলারা যদি কাজের জায়গাতেই নিরাপদ না থাকেন, তাহলে কোথায় সুরক্ষিত থাকবেন?” সৌরভ ঘরনি জানিয়েছেন, ১৪ আগস্ট মহিলাদের ‘রাত দখল’ কর্মসূচিতে তাঁরও হাঁটার ইচ্ছা ছিল। কিন্তু কন্যা সানার শরীর খারাপ থাকায় সেটা সম্ভব হয়নি।
  • Link to this news (প্রতিদিন)