• নয়া টার্মিনাল বিল্ডিং, পার্কিং বে- ১,৫৪৯ কোটি টাকা পেল বাগডোগরা এয়ারপোর্ট
    হিন্দুস্তান টাইমস | ১৭ আগস্ট ২০২৪
  • বাগডোগরা বিমানবন্দরের উন্নয়নের ওপর জোর দিল কেন্দ্রীয় সরকার। সম্প্রসারণ-সহ একাধিক উন্নয়নমূলক কাজ করা হবে এই বিমানবন্দরে। এর জন্য ১,৫০০০ কোটি টাকারও বেশি বরাদ্দের অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। শুক্রবার প্রধানমন্ত্রী নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠক হয়। সেখানে এই সিদ্ধান্ত নেওয়া হয়। এর পাশাপাশি বিভিন্ন রাজ্যে মেট্রো প্রকল্পের উন্নয়নের জন্যও অর্থ বরাদ্দের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। তবে সেগুলি পশ্চিমবঙ্গের নয়। 

    বৈঠকে দেশের দুটি বিমানবন্দরের উন্নয়নের জন্য অর্থ বরাদ্দের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। তার মধ্যে একটি হল বাংলার বাগডোগরা বিমানবন্দর। এই বিমানবন্দর সম্প্রসারণ এবং উন্নয়নের জন্য ১,৫৪৯ কোটি টাকা বরাদ্দের অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া অন্য একটি বিমানবন্দর হল বিহারের দেহটা বিমানবন্দর। এই বিমানবন্দরের জন্য ১,৪০০ টাকা কোটি টাকা বরাদ্দের অনুমোদন দেওয়া হয়েছে। প্রসঙ্গত, প্রতিদিন হাজার হাজার মানুষ বাগডোগরা বিমানবন্দর হয়ে যাতায়াত করেন, যার সংখ্যাটা বছরে প্রায় ২৫ লক্ষ। 

    কেন্দ্রের পরিকল্পনা রয়েছে সেখানে যাত্রী সংখ্যায় বাড়িয়ে এক কোটি করা। তাই বিমানবন্দর সম্প্রসারণের পরিকল্পনা নেওয়া হয়েছে। এর ফলে সেখানে যাত্রী সংখ্যা বাড়বে বলে অনুমান করা হচ্ছে। সেখানে ৭০ হাজার ৩৯০ স্কোয়ার মিটারের নতুন টার্মিনাল বিল্ডিং তৈরি করা হবে। তার ফলে যাত্রী ধারণক্ষমতা বৃদ্ধি পাবে। এছাড়া বিমানবন্দরে এ ৩২১ এয়ারক্র্যাফট পার্কিংয়ের জন্য নতুন ১০টি পার্কিং বে তৈরি করা হবে। তাছাড়া দুটি ট্যাক্সিওয়ে এবং বহুস্তরীয় পার্কিং ব্যবস্থা তৈরি করা হবে বাগডোগরায়। প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে ২০২৭ সালের মধ্যে এই কাজ শেষ করা হবে। 

    এর পাশাপাশি আরও বেশ কয়েকটি রাজ্যের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার মধ্যে বেঙ্গালুরু, পুনে এবং থানে মেট্রোরেল প্রকল্প সম্প্রসারণের অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। বেঙ্গালুরুতে ১৫,৬১১ কোটি টাকা খরচ হবে। পাশাপাশি থানেতে মেট্রোরেল সম্প্রসারণের কাজ হবে। তার জন্য ১২,২০০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র । এ বিষয়ে ভারতের তথ্য সম্প্রচার মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন, এর ফলে ভারতের পরিকাঠামো উন্নত হবে এবং দেশে কর্মসংস্থান বৃদ্ধি পাবে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)