• কর্মবিরতির জেরে চরম দুর্ভোগ, সিউড়িতে হাসপাতালের বাইরেই রোগী দেখছেন ডাক্তাররা
    হিন্দুস্তান টাইমস | ১৮ আগস্ট ২০২৪
  • আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসকে ধর্ষণ ও নৃশংস হত্যার ঘটনায় গর্জে উঠেছে গোটা দেশ। চিকিৎসকদের প্রতিবাদ বিক্ষোভের মধ্যেই ১৪ অগস্ট মধ্যরাতে ওই হাসপাতালে দুষ্কৃতীদের তাণ্ডব চলেছিল। তারই প্রতিবাদে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন ২৪ ঘণ্টার কর্মবিরতির ডাক দিয়েছে। সেই আন্দোলনে সাড়া দিয়ে জরুরি পরিষেবা বাদে বহির্বিভাগে রোগী পরিষেবা বন্ধ রেখে কর্মবিরতি পালন করেছেন চিকিৎসকরা। এই অবস্থায় দূর-দূরান্ত থেকে হাসপাতালে চিকিৎসা করতে গিয়ে চরম দুর্ভোগ পড়ছেন রোগীরা। তারই মধ্যে অন্য ছবি দেখা গেল সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে।

    আরজি করে অভয়ার খুনের বিচার চেয়ে ওপিডি বন্ধ রেখে কর্মবিরতি পালন করছেন সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতালের চিকিৎসকরাও। সকালেই নির্দিষ্ট সময়ে এদিন খোলে সিউড়ি সুপার স্পেশ্যালিটি হাসপাতালের আউটডোরের টিকিট কাউন্টার। কিন্তু, ডাক্তারদের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় তাঁরা আউটডোরে চিকিৎসা করবেন না। বরং কর্মবিরতির মঞ্চ থেকেই তাঁরা রোগী দেখবেন। সেইমতোই সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতালের চিকিৎসকরা হাসপাতালের বাইরে টেবিল রেখে রোগীদের চিকিৎসা করেন। 

    হাসপাতালের এক চিকিৎসক জানান, তাঁদের প্রতিবাদ হল প্রশাসনিক ব্যবস্থার বিরুদ্ধে। শনিবার সকাল ৬ টা থেকে রবিবার সকাল ৬ টা পর্যন্ত জরুরি বাদে সমস্ত পরিষেবা বন্ধ রাখার ডাক দিয়েছে আইএমএ। তাই সিউড়ি হাসপাতালেও আউটডোর বন্ধ রাখা হয়েছে। আরজি করে যে নারকীয় হত্যা এবং ধ্বংসলীলা চলেছে তার জন্য এই প্রতিবাদ। 

    দেশজুড়ে আজকে এই প্রতিবাদ চলছে। কিন্তু, চিকিৎসার জন্য দূর-দূরান্ত থেকে অনেক রোগী এসেছেন। তাঁরা যাতে চিকিৎসা পান তার জন্য প্রতিবাদের মধ্য দিয়েই এভাবে রোগী দেখা হচ্ছে বলে তিনি জানান। এদিন এভাবেই হাসপাতালে সমস্ত বিভাগের চিকিৎসকদের বাইরে পরিষেবা দিতে দেখা যায়। একইসঙ্গে, যারা হাসপাতালে ভর্তি রয়েছেন, তাঁদেরও নিয়মিত দেখা হচ্ছে। প্রসঙ্গত, আউটডোর বন্ধ থাকায় রাজ্য জুড়ে হাসপাতালে গত কয়েকদিন ধরে চরম দুর্ভোগে পড়তে হচ্ছে রোগীদের। এদিনও একই ছবি দেখা গিয়েছে জেলায়-জেলায়।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)