• রাখির আগে একলাফে কতটা বাড়ল সোনা-রুপো? জানুন আজকের রেট
    আজ তক | ১৮ আগস্ট ২০২৪
  • Gold Price Today:  আজ সোনা ও রুপোর দামে ওঠানামা দেখা যাচ্ছে। আজ ভারতে ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ৬৬,৮৫০ টাকা। গত দিনে দাম ছিল ৬৫,৮১০ টাকা। পাশাপাশি, ২৪ ক্যারেট সোনার দাম আজ প্রতি ১০ গ্রাম ৭২,৯২০ টাকা। গতকাল ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৭১,৭৮০ টাকা। তবে বাজার বিশেষজ্ঞরা বলছেন, আগামী দিনে সোনার দাম বাড়বে।

    আজ প্রতি গ্রাম সোনার দাম
    ২২ ক্যারেট সোনার দাম প্রতি গ্রাম ₹ ৬,৬৮৫ টাকা
    ২৪ ক্যারেট সোনার দাম প্রতি গ্রাম ₹ ৭,২৯২ টাকা

    খুচরা বাজারের মূল্য
    শনিবার দেশের খুচরা বাজারে সোনা এবং রুপোর দাম বেড়েছে। ২৪  ক্যারেটের সোনার দাম প্রতি দশ গ্রামে ১১৫০ টাকা বেড়ে হয়েছে  ৭২,৭৭০ টাকা। ২২ ক্যারেটের হলুদ ধাতুর মূল্য ১০৫০ টাকা ঊর্ধ্বগামী হয়ে পৌঁছেছে ৬৬,৭০০ টাকায়। ১৮ ক্যারেটের সোনার দাম ৮৫০ টাকা বৃদ্ধি পেয়ে হয়৫৪,৫৭০ টাকা। রুপোর প্রতি কিলোগ্রামের দাম ২০০  টাকা বেড়ে হয়েছে ৮৬,০০০ টাকা।  নগর তিলোত্তমায় রুপোর দর ছিল ৮৬,০০০ টাকা।

    শহরে সোনার দাম
    শনিবাপ  চেন্নাই, কলকাতা এবং মুম্বাইয়ে একই দামে মিলেছে হলুদ ধাতু। তিন মেট্রো শহরে আজ পাকা সোনার দাম ছিল ৭২,৭৭০ টাকা। ২২ ক্যারেটের সোনার জন্য ব্যয় করতে হয়েছে ৬৬,৭০০ টাকা। ১৮ ক্যারেটের হলুদ ধাতুর মূল্য ছিল ৫৪,৫৭০  টাকা। দিল্লিতে আজ ২৪ ক্যারেটের সোনার দাম ছিল ৭২,৯২০ টাকা। ২২ ক্যারেটের সোনার দর ছিল ৬৬,৮৫০ টাকা। ১৮ ক্যারেটের সোনার দাম ছিল ৫৪,৭০০ টাকা। সোনা এবং রুপোর দামে ক্রমাগত ঊর্ধ্বগতি দুশ্চিন্তা বাড়াচ্ছে বিনিয়োগকারীদের। ইতিমধ্যেই বেশ কিছুটা দামি হয়েছে উভয় ধাতু। এমন পরিস্থিতিতে নতুন করে বিনিয়োগের সুযোগ কমবে বলে মনে করছেন বিশ্লেষকদের একাংশ।

    সোনার বিশুদ্ধতা জানবেন কীভাবে?
    সোনার বিশুদ্ধতা সনাক্ত করার জন্য ISO (ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড অর্গানাইজেশন) দ্বারা হল মার্ক দেওয়া হয়। ২২ ক্যারেট সোনার গহনার উপর ৯৯৯, ২৩ ক্যারেটের উপর ৯৫৮, ২২ ক্যারেটের উপর ৯১৬, ২১ ক্যারেটের উপর ৮৭৫  এবং ১৮ ক্যারেটের উপর ৭৫০ লেখা থাকে। বেশিরভাগই ২২ ক্যারেটে সোনা বিক্রি হয়, আবার কিছু লোক ১৮ ক্যারেটও ব্যবহার করে। ক্যারেট ২৪ এর বেশি হয় না এবং ক্যারেট যত বেশি হয়, সোনা তত বেশি খাঁটি হয়। 

    ২২ এবং ২৪ ক্যারেটের মধ্যে পার্থক্য কী জানেন?
    ২৪ ক্যারেট সোনা ৯৯.৯% খাঁটি এবং ২২ ক্যারেট সোনা প্রায় ৯১ শতাংশ খাঁটি। ২২ ক্যারেট সোনায় ৯% অন্যান্য ধাতু যেমন তামা, রুপো, দস্তা মিশিয়ে গয়না তৈরি করা হয়। যদিও ২৪ ক্যারেট সোনা বিলাসবহুল, এটি গয়না হিসাবে তৈরি করা যায় না। তাই বেশিরভাগ দোকানদার ২২ ক্যারেটের সোনা বিক্রি করে।

    মিসড কলের মাধ্যমে দাম জানতে পারেন
    ২২ ক্যারেট এবং ১৮ ক্যারেট সোনার গয়নার খুচরো মূল্য জানতে 8955664433 নম্বরে একটি মিসড কল দিতে পারেন। কিছু সময়ের মধ্যে এসএমএসের মাধ্যমে দাম পাওয়া যাবে। এছাড়াও, ক্রমাগত আপডেট সম্পর্কে তথ্যের জন্য, আপনি www.ibja.co বা ibjarates.com ভিজিট করতে পারেন।

    সোনা কেনার সময় হলমার্কের কথা মাথায় রাখুন
     এর গুণাগুণও মাথায় রাখতে হবে। গ্রাহকদের হলমার্ক চিহ্ন দেখেই ক্রয় করা উচিত। হলমার্ক হল সোনার সরকারি গ্যারান্টি, ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (বিআইএস) হলমার্ক নির্ধারণ করে। হলমার্কিং স্কিমটি ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস অ্যাক্ট, নিয়ম ও প্রবিধানের অধীনে কাজ করে।
  • Link to this news (আজ তক)