• উত্তাল হবে সমুদ্র! বজ্রবিদ্যুৎ-সহ তুমুল বৃষ্টি, কোন কোন জেলায় জারি সতর্কবার্তা?
    ২৪ ঘন্টা | ১৮ আগস্ট ২০২৪
  • অয়ন ঘোষাল: নিম্নচাপ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। এর প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। 

    সতর্কবার্তা

    মৎস্যজীবীদের মঙ্গলবার পর্যন্ত পশ্চিমবঙ্গ ও উড়িষ্যার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা। 

    সিস্টেম

    কর্ণাটক ও রাজস্থানে রয়েছে ঘূর্ণাবর্ত। কর্নাটকের ঘূর্ণাবর্ত থেকে কোমরিন এলাকা পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে।

    সক্রিয় মৌসুমী অক্ষরেখা বাংলাতেই। এই অক্ষরেখা বিকানির শিখর গোয়ালিয়ার চুর্ক এরপর গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বঙ্গোপসাগরের নিম্নচাপ এলাকা পর্যন্ত বিস্তৃত। 

    নিম্নচাপ

    উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ। বাংলাদেশ ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলে এই নিম্নচাপ আরো শক্তিশালী হবে। এটি সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা। নিম্নচাপ তৈরি হওয়ার পরবর্তী ২৪ ঘন্টায় এই এটি আরো শক্তিশালী হয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ অতিক্রম করে ঝাড়খণ্ডের দিকে এগিয়ে যাবে। এর ফলে দক্ষিণবঙ্গ ও ঝাড়খন্ডে ভারী বৃষ্টিপাতের আশঙ্কা।

    দক্ষিণবঙ্গ

    আজ রবিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ভারী বৃষ্টির সতর্কতা। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকবে পূর্ব ও পশ্চিম বর্ধমান বীরভূম মুর্শিদাবাদ এবং নদীয়া জেলাতে।

    কাল সোমবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে মূলত পশ্চিমের জেলাগুলিতে। পুরুলিয়া পূর্ব ও পশ্চিম বর্ধমান বীরভূম মুর্শিদাবাদ জেলাতে বেশি বৃষ্টির সম্ভাবনা।

    পরশু মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম বাঁকুড়া পুরুলিয়া পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলাতে। বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সতর্কতা।

    উত্তরবঙ্গ

    উত্তরবঙ্গে আপাতত দু তিন দিন বৃষ্টির পরিমাণ কমবে। উপরের দিকের পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে।‌ পার্বত্য দু-এক এ জেলাতে ভারী বৃষ্টি বিক্ষিপ্ত ভাবে। নিচের দিকের জেলা মালদা ও দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির পূর্বাভাস। 

    মঙ্গলবার থেকে বৃষ্টি পারবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। কালিম্পং ছাড়া দার্জিলিং থেকে মালদা সব জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা।

    কলকাতা

    ভারী বৃষ্টির সতর্কতা মঙ্গলবার পর্যন্ত। মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা। সোমবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে দু এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি হবে। 

    পরিসংখ্যান

    রাতের তাপমাত্রা ২৭.৯ থেকে কমে ২৬.৬ ডিগ্রি। গতকাল  দিনের তাপমাত্রা ৩৪.২ ডিগ্রি।  এই তাপমাত্রা আজ কমে ৩২ এর ঘরে নামবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৩ থেকে ৯৪ শতাংশ। কলকাতার আলিপুরে গত ২৪ ঘণ্টায় ৩০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। 

     দেশের অন্যান্য রাজ্য

     বাংলা বিহার ঝাড়খণ্ডে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। ওড়িশাতে ও প্রবল বৃষ্টির আশঙ্কা। অতিভারী বৃষ্টি হবে রাজস্থান ছত্রিশগড় তামিলনাড়ু কেরালা মাহে পন্ডিচেরি এবং কর্নাটকে।

    ভারী বৃষ্টি হবে জম্মু-কাশ্মীর লাদাখ হরিয়ানা চন্ডিগড় উত্তর প্রদেশ মধ্যপ্রদেশ আসাম মেঘালয় মনিপুর মিজোরাম ত্রিপুরা অরুনাচল প্রদেশে।

     

  • Link to this news (২৪ ঘন্টা)