• সরকারি প্রকল্পে দুর্নীতির অভিযোগ, উত্তরবঙ্গে গ্রেফতার তৃণমূলের আরও ২ নেতা
    হিন্দুস্তান টাইমস | ১৮ আগস্ট ২০২৪
  • সংখ্যালঘু পড়ুয়াদের বৃত্তির টাকা তছরূপের অভিযোগে ২ তৃণমূল নেতাকে গ্রেফতার করল সিআইডি। ধৃত শেখ জাকারিয়া তৃণমূলের প্রাক্তন ব্লক সভাপতি। অপর ধৃত আবদুল রশিদ তৃণমূলের যুব সভাপতি ছিলেন। শনিবার তাদের রায়গঞ্জ আদালতে পেশ করে হেফাজতে নেন তদন্তকারীরা।

    সূত্রের খবর, ২০১৬ সালে কয়েকজন বয়স্ক মানুষকে উত্তর দিনাজপুরের সাবধান হাই স্কুলের পড়ুয়া সাজিয়ে সংখ্যালঘু বৃত্তির আবেদন করায় ওই ২ তৃণমূল নেতা। বৃত্তির টাকা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকলে তা তুলে নেয় জাকারিয়া ও রশিদ। এই কাজে ১০০টির বেশি ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছেন তদন্তকারীরা। তার মধ্যে ৫৬টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করেছে সিআইডি। জাকারিয়ার অ্যাকাউন্টে ১০ লক্ষ ও রশিদের অ্যাকাউন্টে ২৭ লক্ষ টাকার সন্ধান পাওয়া গিয়েছে।

    এই ঘটনায় সাবধান গ্রামের এক বাসিন্দা ২ তৃণমূল নেতার বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করেন। সাত জনের বিরুদ্ধে মামলা দায়ের করে তদন্ত শুরু করে পুলিশ। অভিযুক্তরা আদালতে আগাম জামিনের আবেদন করলে তা খারিজ হয়। এর পর অভিযুক্তদের গ্রেফতার করতে শুরু করেন তদন্তকারীরা। এখনও পর্যন্ত ৪ জন গ্রেফতার হয়েছে।

    গ্রামবাসীরা জানিয়েছেন, সংখ্যালঘু স্কলারশিপ ছাড়াও একাধিক দুর্নীতিতে যুক্ত ধৃত ২ তৃণমূল নেতা। দীর্ঘ দিন ধরে সরকারি অর্থ আত্মসাৎ করে চলেছে তারা। শাসকদলের ছত্রছায়ায় থাকায় পুলিশ তাদের গায়ে হাত দিত না। কিন্তু লোকসভা ভোটে উত্তরবঙ্গে তৃণমূলের ফল খারাপ হওয়ার পর থেকে সেখানে দলের সংখ্যালঘু নেতাদের গ্রেফতারির যে ধারা শুরু হয়েছে তাতে পুলিশের নিশানায় পড়ে যান তারা। তার জেরেই গ্রেফতারি। ধৃতরা কন্যাশ্রী, রূপশ্রী, আবাস যোজনার টাকাও আত্মসাৎ করেছে বলে অভিযোগ স্থানীয়দের।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)