• রাজ্যের দুই চিকিৎসককে তলব করল লালবাজার, সঙ্গে মিছিল করে যাবেন সিনিয়র ডাক্তাররা
    হিন্দুস্তান টাইমস | ১৯ আগস্ট ২০২৪
  • রাজ্যের দুই প্রথিতযশা চিকিৎসককে তলব করেছে কলকাতা পুলিশ। চিকিৎসক কুণাল সরকার ও চিকিৎসক সুবর্ণ গোস্বামীকে ডেকে পাঠানো হয়েছে লালবাজারের তরফে। আরজি করে খুনের ঘটনা নিয়ে তারা কিছু ভুল তথ্য প্রচার করেছিলেন বলে অভিযোগ। তারপরই তাঁদের নোটিশ পাঠানো হয়। 

    কুণাল সরকার হলেন হৃদরোগ বিশেষজ্ঞ। আর সুবর্ণ গোস্বামী হলেন পূর্ব বর্ধমান জেলার উপ মুখ্য স্বাস্থ্য আধিকারিক।  রবিবার তলব করা হয়েছিল তাঁদের। তবে তাঁরা জানিয়ে দিয়েছিলেন, ওই দিন তাঁরা যেতে পারবেন না। তবে একেবারেই যে তাঁরা যাবেন না এমনটা নয়। তাঁরা যাবেন। তবে সেটা সবাই মিলে। 

    রাজ্যের জয়েন্ট প্লাটফর্ম অফ ডক্টরসদের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে চিকিৎসকরা একেবারে মিছিল করে যাবেন লালবাজারে। সেই মিছিলে কুণাল ও সুবর্ণরাও থাকবেন। 

    এদিকে তাঁদের পোস্টকে কেন্দ্র করে যে বিতর্ক দানা বেঁধেছিল তার ভিত্তিতেই কলকাতা পুলিশ নোটিশ পাঠায়। তবে বিষয়টি একেবারেই হালকাভাবে নিতে চাইছেন না চিকিৎসকরা। এবার চিকিৎসকরা ঐক্যবদ্ধ। সোমবার তাঁরা মেডিক্যাল কলেজের প্রশাসনিক ভবনের সামনে জড়ো হবেন তাঁরা। সেখান থেকে মিছিল করে তারা যাবেন লালবাজারে। সঙ্গে চিকিৎসকদের আইনজীবীরাও থাকবেন। এরপর তাঁরা লালবাজারে দেখা করবেন। বাকিরা ফের মেডিক্যাল কলেজে ফিরে আসবেন। সেখানেই তাঁরা ওই দুই চিকিৎসকের জন্য অপেক্ষা করবেন। এরপর তাঁরা পরবর্তী পদক্ষেপ নিতে পারেন। 

    অন্যদিকে শুধু চিকিৎসকরাই নন, কলকাতার একাধিক ক্লাবও এবারও এককাট্টা। 

    অন্যদিকে শুধু চিকিৎসকদের নয়, একাধিক সাধারণ মানুষের কাছেও যাচ্ছে সেই ধরনের নোটিশ। সোশ্য়াল মিডিয়ায় একাধিক পোস্ট নিয়ে আপত্তি তুলছে পুলিশ। সেই সঙ্গেই পোস্ট মোছার জন্যও নোটিশ পাঠানো হচ্ছে। এমনটাই দাবি করেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। আর এবার সেই প্রসঙ্গ উল্লেখ করে প্রয়োজনীয় আইনি সহায়তার আশ্বাস দিলেন রাজ্যের বিরোধী দলনেতা।

    তিনি এক্স হ্যান্ডেলে লিখেছেন, বেশিরভাগ ক্ষেত্রে সোশ্য়াল মিডিয়া ব্যবহারকারীদের ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা ২০২৩ অনুসারে সেকশন ১৬৮ অনুসারে এই নোটিশ পাঠানো হচ্ছে। আরজি করে ধর্ষণ ও খুনের ঘটনা নিয়ে যে পোস্ট হচ্ছে তা নিয়ে এই নোটিশ। এটা সরকার, পুলিশ, প্রশাসনের কাছে অস্বস্তির হয়ে যাচ্ছে।

    আমি বিশ্বাস করি বাক স্বাধীনতা যে কোনও স্বাস্থ্যকর গণতন্ত্রের মেরুদণ্ড। সেক্ষেত্রে কেউ যদি মতামত প্রকাশের জন্য হেনস্থার শিকার হন আর পোস্টটি যদি অশ্লীল না হয় তবে আমি তাঁকে বিনা পয়সায় আইনি সহায়তা দেব। দয়া করে পুলিশ যে নোটিশ পাঠিয়েছে সেটা আমায় পাঠিয়ে দিন। তার সঙ্গে আপনার নাম ও ফোন নম্বর পাঠান। আমার ইমেল আইডি-তে পাঠিয়ে দিন।

    adhikarisuvenduwb1@gmail.com আমার লিগাল টিম আপনাদের সঙ্গে যোগাযোগ করবে।'
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)