• CDS কপ্টার দুর্ঘটনার তদন্ত! আবহাওয়ার পরিবর্তন, খেই হারিয়ে পাইলটের ধাক্কা পাহাড়ে!
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ১৫ জানুয়ারি ২০২২
  • ৫ জানুয়ারি ভারতীয় বায়ুসেনার প্রধান এয়ার চিফ মার্শাল ভিকে চৌধুরী এবং তদন্ত কমিটির প্রধান এয়ার মার্শাল মানবেন্দ্র সিং রাজনাথ সিংকে তদন্তের গতিপ্রকৃতি নিয়ে অবগত করেন। যদিও এর আগে প্রাথমিক তদন্ত রিপোর্ট দুর্ঘটনার কারণ হিসেবে ষড়যন্ত্র, যান্ত্রিক ত্রুটি এবং পাইলটের অবহেলার অভিযোগ উড়িয়ে দিয়েছিল।

    এদিকে, কুন্নুর হেলিকপ্টার দুর্ঘটনায় খারাপ আবহাওয়াকে দায়ী করেছে তদন্ত কমিটি। চলতি মাসের প্রথমে কমিটির প্রাথমিক রিপোর্ট সম্বন্ধে অবগত করা হয়েছে প্রতিরক্ষা মন্ত্রীকে। সেই রিপোর্টে কী আছে, বিস্তারিত জানায়নি কোনও সূত্র। তবে প্রতিরক্ষা মন্ত্রকের একটি সূত্র ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছে, ‘যান্ত্রিক ত্রুটি, অন্তর্ঘাত বা পাইলটের অদক্ষতা। এই তিনটি বিপিন রাওয়াত কপ্টার দুর্ঘটনার কারণ নয়। কোনও কারণে হঠাৎ আবহাওয়া খারাপ হওয়ার জন্য ভারসাম্য হারিয়ে পাহাড়ে ধাক্কা মারে। তাতেই এই দুর্ঘটনা।‘ সেই সময় ইঙ্গিত দিয়েছিল প্রাথমিক তদন্ত কমিটি।

    যদিও এই তদন্ত রিপোর্ট নিয়ে কোনও সরকারি বিবৃতি জারি হয়নি। তবে এটাকে নিছক দুর্ঘটনার মোড়কেই দেখছে ভারতীয় বায়ু সেনা। এদিকে, তামিলনাড়ুতে বায়ুসেনার চপার ভেঙে পড়ার ঘটনার তদন্ত চলছে, তদন্ত শেষ না হওয়া পর্যন্ত আগেভাগে কোনও মন্তব্য করতে চান না বায়ুসেনা প্রধান বিবেক রাম চৌধুরি। গত মাসে এয়ার চিফ মার্শাল চৌধুরি জানিয়েছেন, ত্রিমুখী পরিষেবার সঙ্গে যুক্ত দল ঘটনার তদন্ত করছে। প্রতিটি দিক খতিয়ে দেখা হচ্ছে। গোটা তদন্ত প্রক্রিয়া শেষ হতে আরও কয়েক সপ্তাহ সময় লাগবে। সেই সময় জানিয়েছিলেন এয়ার চিফ মার্শাল।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)