• এরাজ্যে LIC এজেন্টদের আয় কত? কোম্পানি নিজেই ফাঁস করল রহস্য
    আজ তক | ১৯ আগস্ট ২০২৪
  • LIC agent income : লোকেরা এলআইসি এজেন্টদের আয় সম্পর্কে বিভিন্ন জল্পনা-কল্পনা করে থাকে, যারা ভারতের জীবন বিমা সেক্টরের মেরুদণ্ড হিসাবে বিবেচিত হয়। শোনা যায়, কেউ লাখে, কেউ হাজারে আয় করেন। কিন্তু একমাত্র কোম্পানিই সত্য বলতে পারে, যারা এই এজেন্টদের টাকা দেয়। তাই এলআইসি এজেন্টদের বেতন সংক্রান্ত তথ্য পাবলিক করেছে। তথ্যের দিকে তাকালে, এটি স্পষ্ট যে দেশের বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে এসআইসি এজেন্টদের উপার্জনে অনেক পার্থক্য রয়েছে। মজার বিষয় হল, বিমা এজেন্টদের উপার্জন শুধুমাত্র তাদের কাজের ক্ষমতার উপর নির্ভর করে না, বরং সেই রাজ্য বা অঞ্চলের অর্থনৈতিক অবস্থা এবং জনসংখ্যার মতো বিভিন্ন কারণের উপরও নির্ভর করে।

    একজন এলআইসি এজেন্ট কত আয় করেন?
    হিমাচল প্রদেশের এলআইসি এজেন্টরা গড়ে প্রতি মাসে ১০,৩২৮ টাকা আয় করেন। সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে কাজ করা এলআইসি এজেন্টদের উপার্জনের তুলনায় এটি সর্বনিম্ন। এলআইসি অর্থ মন্ত্রককে এই বিষয়ে তথ্য দিয়েছে। এই অনুসারে, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের একজন এলআইসি এজেন্টের গড় মাসিক আয় সর্বোচ্চ ২০,৪৪৬ টাকা।  লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশনের (এলআইসি) এজেন্টের সংখ্যা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে সবচেয়ে কম ২৭৩ এবং হিমাচল প্রদেশে ১২,৭৩১এজেন্ট রয়েছে। পরিসংখ্যান অনুসারে, সরকারি খাতের জীবন বিমা কোম্পানির সারা দেশে ১৩,৯০,৯২০ এজেন্ট রয়েছে।

    উত্তর প্রদেশে মাসিক আয় ১১,৮৮৭ টাকা 
    বড় রাজ্যগুলির মধ্যে, উত্তরপ্রদেশে সর্বাধিক১.৮৪ লক্ষের বেশি এলআইসি এজেন্ট রয়েছে। তাদের গড় মাসিক আয় ১১,৮৮৭ টাকা। পরিসংখ্যান অনুসারে, মহারাষ্ট্রে  ১.৬১ লক্ষেরও বেশি এলআইসি এজেন্ট রয়েছে। তাদের গড় মাসিক আয় ১৪,৯৩১ টাকা।

    পশ্চিমবঙ্গে কত আয় হয়?
    পশ্চিমবঙ্গে তৃতীয় বৃহত্তম এলআইসি এজেন্ট রয়েছে। এখানে ১,১৯,৯৭৫ এজেন্ট রয়েছে, যাদের গড় মাসিক আয় ১৩,৫১২ টাকা। তামিলনাড়ুতে ৮৭,৩৪৭ এলআইসি এজেন্ট রয়েছে, যাদের গড় মাসিক আয় ১৩,৪৪৪ টাকা। যেখানে কর্ণাটকে, ৮১,৬৭৪ এজেন্ট রয়েছে, যাদের গড় মাসিক আয় ১৩,২৬৫ টাকা। 

    রাজস্থান ও মধ্যপ্রদেশে কত আয় হয়
    রাজস্থানে এলআইসি এজেন্টের সংখ্যা ৭৫,৩১০, যাদের মাসিক আয় ১৩,৯৬০ টাকা। LIC-এর তথ্য অনুসারে, মধ্যপ্রদেশে ৬৩,৭৭৯ জন এজেন্ট রয়েছে, যাদের গড় মাসিক আয় ১১,৬৪৭ টাকা। দিল্লি এবং আশেপাশের এলাকায় (দিল্লি এনসিআর) ৪০,৪৬৯ এজেন্ট রয়েছে, যাদের গড় মাসিক আয় ১৫,১৬৯  টাকা।  সরকারি মালিকানাধীন এলআইসি-এর এজেন্টদের আয় রাজ্য অনুযায়ী পরিবর্তিত হয়। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে এলআইসি এজেন্টরা সবচেয়ে বেশি আয় করে। সেখানে তার গড় মাসিক আয় ২০,৪৪৬ টাকা। 

    এলআইসি এজেন্টের কাজ কী?
    দেশের বৃহত্তম বিমা কোম্পানি LIC তার বিমার ৯৯  শতাংশ শুধুমাত্র এজেন্টদের মাধ্যমে বিক্রি করে। বিনিময়ে এজেন্ট কমিশন পায়। এছাড়াও, যতদিন বিমা বলবৎ থাকে, ততদিন এজেন্ট প্রতিটি প্রিমিয়াম থেকে কমিশন হিসাবে কিছু টাকা পায়। অনেক সময় এমন হয় যে এজেন্ট পুরনো বিমা থেকে নতুনের চেয়ে বেশি কমিশন পেতে শুরু করে। লোকেরা এলআইসিকে সবচেয়ে বেশি বিশ্বাস করে, তাই এটির বিমা বিক্রি করা সহজ।

    কীভাবে LIC এর এজেন্ট হবেন?
    LIC-এর এজেন্ট হওয়ার জন্য, আপনি অফলাইন এবং অনলাইন উভয় ক্ষেত্রেই আবেদন করতে পারেন। অফলাইন মোডে, আপনাকে কাছের এলআইসি অফিসে যেতে হবে, আবেদনপত্র পূরণ করতে হবে এবং জমা দিতে হবে। এর পরে আপনাকে ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। যদি সবকিছু ঠিকঠাক থাকে এবং আপনি LIC-এর প্রত্যাশা পূরণ করেন, তাহলে আপনাকে নির্বাচিত করা হবে এবং প্রশিক্ষণ দেওয়া হবে।

    অনলাইনে এজেন্ট হওয়ার উপায়?
    অনলাইনে আবেদন করার জন্য আপনাকে agencycareer.licindia.in -এ যেতে হবে। এখানে আপনি আপনার অনলাইন রেজিস্ট্রেশন করতে সক্ষম হবেন। সবকিছু ঠিক থাকলে, আপনাকে ফোন কল বা ইমেলের মাধ্যমে এলআইসি থেকে তথ্য পাঠানো হবে। আরও প্রক্রিয়া এবং নিয়ম এতে ব্যাখ্যা করা হবে।

    এজেন্ট হওয়ার যোগ্যতা ও নথিপত্র

    এলআইসি এজেন্ট হওয়ার সুবিধা
  • Link to this news (আজ তক)