• ‘ভাইবোনের পবিত্র বন্ধনকে কোনও অশুভ শক্তি যেন কাটতে না পারে’‌, বার্তা মমতার
    হিন্দুস্তান টাইমস | ১৯ আগস্ট ২০২৪
  • আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় দোষীদের শাস্তির দাবিতে রাজ্যজুড়ে পথে নেমেছে তৃণমূল কংগ্রেস। এখন এই নারকীয় ঘটনার বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাচ্ছেন জুনিয়র ডাক্তাররা। তাতে বিপাকে পড়ছেন রোগীরা। এই আবহে আজ, সোমবার রাজ্যজুড়ে পালিত হচ্ছে রাখিবন্ধন উৎসব। রাখিবন্ধন উৎসবের মধ্যে দিয়ে ভাই–বোনের সম্পর্ক আরও নিবিড় হয়। ভাই–বোনের সম্পর্কের এই বন্ধনকে আরও শক্ত করতে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

    এই ধর্ষণ–খুনের ঘটনার পর গর্জে উঠেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সরাসরি ‘‌এনকাউন্টার’‌ করার নিদান দিয়েছিলেন তিনি। তারপর যখন আরজি কর হাসপাতাল ভাঙচুর হয় তখন এক্স হ্যান্ডেলে ক্ষোভ উগরে দিয়েছিলেন। আর কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলকে ফোন করে দ্রুত ব্যবস্থা নিতে বলেছিলেন। এখন রাখির দিনে বোনেদের–দিদিদের রক্ষা করার দায়িত্ব নিতে হবে ভাই–দাদাদের। আর তাই সোশ্যাল মিডিয়ায় মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, ‘‌ভাই–বোনের সম্পর্কের পবিত্র এই বন্ধনকে কোনও অশুভ শক্তি যেন কাটতে না পারে। আসুন সুরক্ষা, ভালবাসা, স্নেহ এবং শ্রদ্ধার এই বন্ধনে একে অপরকে আগলে রাখার অঙ্গীকারে আবদ্ধ থাকি সবাই।’‌ এই বার্তা আজ অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

    এই ঘটনার প্রতিবাদে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে রাস্তায় নেমেছিলেন। দোষীর ফাঁসি চাই স্লোগান তুলেছিলেন। আর আরজি কর হাসপাতালের ঘটনায় আন্দোলনকে সমর্থন করেও কাজে ফিরতে অনুরোধ করেছিলেন চিকিৎসকদের। তারপরও লাভ হয়নি। আর আজ রাখিবন্ধন উৎসবকে সামনে রেখে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উদ্ধৃত করেন, ‘বিধির বাঁধন কাটবে তুমি এমন শক্তিমান, তুমি কি এমনি শক্তিমান?’ রাজ্যের নানা প্রান্তে আজ রাখিবন্ধন পালিত হচ্ছে জোরকদমে। তাতে সামিল হয়েছেন চিকিৎসক থেকে আইনজীবী সব পেশার মানুষজনই।

    যদিও পাঁচদিন কেটে গেলেও সিবিআই তদন্ত এখন প্রশ্নের মুখে। কারণ কোনও গ্রেফতার হয়নি। বড় কোনও তথ্যপ্রমাণও সামনে নিয়ে আসতে পারেননি তদন্তকারীরা। এতে এখন পরিস্থিতি জটিল হতে পারে। আজও এই ধর্ষণ–খুনের কিনারা করতে পারেনি সিবিআই। আজ ৬দিন তদন্ত করছে সিবিআই। গত শুক্রবার ধর্মতলার সভায় মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ‘ভাই–বোনের সম্পর্ক আরও সুদৃঢ় হোক। ভাইয়েরা বোনেদের রক্ষা করবে।’‌ রাজ্য সরকারের পক্ষ থেকে পাট এবং ধান দিয়ে রাখি তৈরি করা হয়েছে। এই রাখির নকশা তৈরি করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)