• UP Election 2022: নির্বাচন ঘোষণা হতেই অযোধ্যায় রাম মন্দিরের কাজে গতি!
    ২৪ ঘন্টা | ১৫ জানুয়ারি ২০২২
  • নিজস্ব প্রতিবেদন: উত্তরপ্রদেশ (Uttar Pradesh) বিধানসভা নির্বাচনের ঘোষণার সঙ্গে সঙ্গে অযোধ্যায় (Ayodhya) রাম জন্মভূমি মন্দির (Ram Janmabhoomi Temple) নির্মাণের কাজে আরও বেশি জোর দেওয়া হচ্ছে।

    মকর সংক্রান্তির দিন মন্দিরের ভিতের কাজ শেষ হয়। রাফট ফাউন্ডেশনের মাত্র দুটি ব্লক ঢালাইয়ের কাজ বাকি ছিল। এই কাজ ১৪ জানুয়ারি করা হয় এবং শুকানোর জন্য এক সপ্তাহ ছেড়ে রাখা হয়। পরবর্তী ধাপে পাথর স্থাপনের কাজ শুরু হবে।

    আনুষ্ঠানিকতার শেষে পরবর্তী ধাপ নির্মাণের প্রস্তুতি শুরু হবে রবিবার। ২০২৩ সালের ডিসেম্বরে দর্শন শুরু হবে। ট্রাস্টের লক্ষ্য হল ২০২৩ সালের ডিসেম্বরের তিন মাস আগে একতলার নির্মাণ কাজ শেষ করা। একটি বিশাল মন্দিরে রামলালা প্রতিষ্ঠার মাধ্যমে দর্শন শুরু হবে এমনটাই জানা গেছে সূত্রের মাধ্যমে।

    ৩০০ ফুট বাই ৪০০ ফুট বর্গফুট জায়গার উপর একটি ২০ ফুট-উচ্চ বেস প্লিন্থ নির্মাণের জন্য ৩ লক্ষ ঘনফুটের বেশি পাথর লাগবে, যা মির্জাপুর এবং বেঙ্গালুরু থেকে আনানো হচ্ছে।

    উল্লেখযোগ্যভাবে, ৫০,০০০ ঘনফুটের বেশি পাথর ইতিমধ্যেই অযোধ্যায় পৌঁছেছে। বাকিগুলোও শীঘ্রই পৌঁছাবে। এই পাথরগুলি নির্দিষ্ট আকারে কাটা হয়, প্রস্তুত এবং অর্ডার করা হয়। TCS-এর সঙ্গে প্রযুক্তিগত পরামর্শে L&T দ্বারা ভিত প্লিন্থ নির্মাণ করা হবে।

    সোমপুরার কোম্পানি মন্দির নির্মাণের তৃতীয় পর্যায়ের কাজটি সম্পন্ন করবে, যার মধ্যে মন্দিরের মূল নির্মাণ, নকশা এবং চিহ্নিতকরণ অন্তর্ভুক্ত রয়েছে।

    টাটার সুব্রত ঘাইয়ের মতে, ভিত প্লিন্থ নির্মাণের সময়, মন্দিরের স্তম্ভ এবং প্রধান স্থানগুলিও চিহ্নিত করা হবে। তিনি বলেন, "এখন আর কংক্রিটের কাজ নেই। ফেব্রুয়ারির মাঝামাঝি, পাথর বসানোর কাজ শুরু হবে যেখানে গুণমান ও নির্মাণের দিকে বিশেষ নজর দেওয়া হবে।"

    অন্যদিকে, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের অযোধ্যা থেকে প্রতিদ্বন্দ্বিতা করার খবর নিশ্চিত হওয়ার পরেই ভিএইচপি এবং আরএসএস সক্রিয় হয়ে উঠেছে নির্বাচনের সময়ে রাজ্য জুড়ে রাম মন্দির নির্মাণের বিষয়টি নিয়ে মানুষের কাছে পৌঁছে যাওয়ার জন্য।

    দর্শন মার্গ সহ রাম জন্মভূমি মন্দির নির্মাণের উপর নির্মিত একটি ফিল্ম পবিত্র শহরের বিভিন্ন স্থানে এলইডি স্ক্রিনের মাধ্যমে অযোধ্যায় আগত ভক্তদের দেখানো হবে। এর মাধ্যমে প্রতিটি ভক্ত রাম মন্দিরের প্রযুক্তিগত বিবরণ এবং জাঁকজমকের সঙ্গে পরিচিত হতে পারবেন।
  • Link to this news (২৪ ঘন্টা)