• 'মানুষের জন্য ক্ষতিকর' তকমা দিয়ে ফের ডিটেনশনে রাখা হল নোভাক জকোভিচকে!
    প্রতিদিন | ১৫ জানুয়ারি ২০২২
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমস্যা যেন মিটছেই না। বরং আরও জটিল হচ্ছে অস্ট্রেলিয়ায় নোভাক জকোভিচের (Novak Djokovic) জীবন। এবার তাঁকে সাধারণ মানুষের জন্য 'ক্ষতিকর' তকমা দেওয়া হল। আর সঙ্গে শনিবার ফের তাঁকে ডিটেনশনে রাখার সিদ্ধান্ত নিল অজি প্রশাসন।

    জকোভিচের টিকাকরণ (Corona Vaccination) না হওয়া সত্ত্বেও বিশেষ ছাড় দিয়েছিল অস্ট্রেলিয়ান ওপেন কর্তৃপক্ষ। সেই ছাড়পত্র নিয়েই মেলবোর্ন বিমানবন্দরে পৌঁছে গিয়েছিলেন সার্বিয়ার টেনিস তারকা। কিন্তু সেখানে তাঁকে আটকে দেওয়া হয়। প্রশাসনের তরফে জানানো হয়, সার্বিয়ার তারকার ভিসার আবেদনপত্রে ভুল থাকায় তাঁকে বিমানবন্দর থেকে বেরোনোর অনুমতি দেওয়া হয়নি। কী ভুল' প্রশাসনের দাবি ছিল, টিকা নেওয়া না থাকলেও কীসের ভিত্তিতে তিনি বিশেষ মেডিক্যাল প্যানেলের ছাড়পত্র পেলেন, তার কোনও স্পষ্ট উত্তর নাকি তিনি দিতে পারেননি। এরপর এই ঘটনার জল গড়ায় আদালত পর্যন্ত। যেখানে নতুন করে অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নেওয়ার অনুমতিও পান তিনি। কিন্তু সমস্যার সেখানেই ইতি ঘটেনি।

    ভ্যাকসিন না নেওয়া সত্ত্বেও তাঁকে গ্র্যান্ড স্লামে খেলতে দেওয়ার সিদ্ধান্ত পছন্দ হয়নি অস্ট্রেলিয়ার। তাই ফের বাতিল করে দেওয়া হয় বিশ্বের এক নম্বর টেনিস তারকার ভিসা। স্বাস্থ্য এবং শৃঙ্খলার কথা ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই জানায় অজি প্রশাসন। তারপর থেকেই তাঁকে অস্ট্রেলিয়া থেকে বের করার চেষ্টা চলছে। কিন্তু তা এখনও সম্ভব না হওয়ার জন্য ফের ডিটেনশনে রাখা হল। জানা যাচ্ছে, মেলবোর্নে যেখানে তাঁকে রাখা হয়েছে, সেই ঠিকানা গোপন রাখার চেষ্টা করা হচ্ছে। যাঁরা বিনা অনুমতিতে কোনও দেশে প্রবেশ করেন, সেই অভিযুক্তদের মতো শনিবার রাতটা ডিটেনশনে কাটাতে হবে সার্বিয়ান তারকাকে।

    তবে হাত গুটিয়ে এই সিদ্ধান্ত মেনে নিচ্ছেন না জোকারও। তিনি ফের এ নিয়ে ফেডারেল কোর্টের দ্বারস্থ হয়েছেন। রবিবার যে মামলার শুনানি রয়েছে। কিন্তু অস্ট্রেলিয়ান ওপেন (Australian Open) শুরুর মাত্র দু'দিন আগে যেভাবে আইনি জটিলতার মধ্যে পড়লেন জকোভিচ, তা বিশ্ব টেনিসের জন্য একেবারেই ভাল পোস্টার নয়।
  • Link to this news (প্রতিদিন)