• এবার নেতাজি জয়ন্তী থেকেই শুরু প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান
    এই সময় | ১৫ জানুয়ারি ২০২২
  • এই সময় ডিজিটাল ডেস্ক: Netaji Subash Chandra Bose-এর জন্মবার্ষিকীর সঙ্গে এবার মিলে যেতে চলেছে গণতন্ত্রের উদযাপন। বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশের সাধারণতন্ত্রের উদযাপন নিয়ে নয়া সিদ্ধান্তের পথে কেন্দ্র। সূত্রের খবর, এবার থেকে নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিন ২৩ জানুয়ারি থেকেই শুরু হবে সাধারণতন্ত্র দিবস উদযাপন অর্থাৎ Republic Day celebrations।

    জানা গিয়েছে, বিশ্বের সামনে ভারতের সমৃদ্ধশালী সংস্কৃতি ও দেশের রত্নখচিত ইতিহাসকে তুলে ধরতে সাধারণতন্ত্রের মতো দেশের বিশেষ দিনগুলি উদযাপনে জোর দিচ্ছে মোদী সরকার। সেই মতোই এবছর ২৩ জানুয়ারি থেকেই প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান শুরুর পরিকল্পনা। এতদিন ২৪ জানুয়ারি রাত থেকে শুরু হত সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান।

    এর আগেই Narendra Modi government সুভাষ চন্দ্র বসুর জন্মজয়ন্তীকে আগেই পরাক্রম দিবস (Parakram Divas) বলে ঘোষণা করেছে। Subhas Chandra Bosebirth anniversary এবং ১৫ অগাস্ট স্বাধীনতা দিবস ছাড়াও ১৪ অগাস্ট Partition Horrors Remembrance Day, ৩১ অক্টোবর সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মজয়ন্তী অর্থাৎ National Unity Day, ১৫ নভেম্বর বীরসা মুণ্ডার জন্মদিন উপলক্ষে Janjatiya Gaurav Divas, ২৬ নভেম্বর সংবিধান দিবস অর্থাৎ Constitution Day- এর মতো দিনের উদযাপনেও বিশেষ পরিকল্পনা নিতে চলেছে মোদী সরকার।

    নেতাজি জন্মজয়ন্তীর পরপরই ক্যালেন্ডারে যে দিনটাকে ঘরে দেশাত্মবোধক আবেগ জাগ্রত হয় প্রত্যেক ভারতীয়র মনে, সেটি হল ২৬ জানুয়ারি। বর্ণাঢ্য অনুষ্ঠান, কুচকাওয়াজের মাধ্যমে দেশের সংস্কৃতি, ইতিহাসের ছবি ভেসে আসে। নয়াদিল্লি থেকে কলকাতা-প্রজাতন্ত্র দিবস (Republic Day) ঘিরে সেজে ওঠে দেশের সকল প্রান্ত।

    ২৬ জানুয়ারি- স্বাধীনতা দিবস থেকে প্রজাতন্ত্র দিবস

    এই দিনটিকে জাতীর জনক মহাত্মা গান্ধী নাম দিয়েছিলেন, 'স্বতন্ত্রতা সংকল্প দিবস'। পণ্ডিত জওহরলাল নেহরুর নেতৃত্বে ১৯২৯ সালের বর্ষশেষে পূর্ণ স্বরাজ আনার শপথের পরই ১৯৩০ সালের ২৬ জানুয়ারিকে স্বাধীনতা দিবস হিসেবে ঘোষণা করা হয়। পরে, প্রায় দুশো বছরের ব্রিটিশ শাসনের পরাধীনতা ঘুচিয়ে ভারত যখন ১৫ অগাস্ট স্বাধীনতা অর্জন করল, তখন সে দিনটিই স্বাধীনতা দিবসের মর্যাদা পেয়ে গেল।

    এরফলে ২৬ জানুয়ারি তারিখের অভিধাও বদলে গেল। স্বাধীনতার প্রায় আড়াই বছর পর তৈরি হল দেশের সংবিধান। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি কার্যকর করা হল দেশের সংবিধান। সেই সূত্র ধরেই ২৬ জানুয়ারিকে প্রজাতন্ত্র দিবস হিসেবে ঘোষণা করা হল।
  • Link to this news (এই সময়)