• Gangasagar Mela: ‌‌গঙ্গাসাগরের পবিত্র জল যাচ্ছে লন্ডন, আমেরিকাতেও!‌ ই–স্নানের আবেদন পড়ল প্রায় ৩ লক্ষ
    আজকাল | ১৫ জানুয়ারি ২০২২
  • আজকাল ওয়েবডেস্ক:‌ গঙ্গাসাগরের পবিত্র জল পাড়ি দিচ্ছে বিদেশে।

    লন্ডন, আমেরিকা থেকে আসছে আবেদন। কুরিয়ার সার্ভিসের মাধ্যমে সেই জল পৌঁছেও যাচ্ছে। 

    ই–স্নানের ব্যবস্থা সেই ২০২০ সালেই করা হয়েছে। দক্ষিণ ২৪ পরগণা জেলা প্রশাসনের উদ্দেশ্য হল, গঙ্গাসাগরের এই পবিত্র জল ভারতের প্রতিটি প্রান্তের মানুষের কাছে পৌঁছে দেওয়া। তবে এখন আর তা শুধু দেশের মধ্যে সীমাবদ্ধ নেই। বিদেশ থেকেও জল পাওয়ার জন্য উৎসাহী হয়ে উঠেছেন প্রবাসী ভারতীয়রা। যে সমস্ত পুণ্যার্থীরা গঙ্গাসাগরে আসতে পারবেন না, তাঁরা বাড়িতে বসেই যাতে পবিত্র জলে স্নান সারতে পারেন, তার জন্য প্রাথমিকভাবে এই ব্যবস্থা করেছিল জেলা প্রশাসন। তবে করোনা পরিস্থিতিতে ই–স্নানই প্রাধান্য পাচ্ছে। 

    ভারতের যে কোনও প্রান্তে বসে গঙ্গাসাগরের পবিত্র জল পেতে খরচ করতে হবে মাত্র ১৫০ টাকা। তবে বিদেশের জন্য লাগছে অতিরিক্ত পোস্টাল চার্জ। পবিত্র জলের সঙ্গে মিলছে প্রসাদ, সিঁদুর ও একটি বুকলেট। শুধু তাই নয়, দেওয়া হচ্ছে গঙ্গাসাগর মেলার মাটিও। জানা গেছে প্রায় তিন লক্ষ মানুষ এখনও অবধি ই–স্নানের জন্য আবেদন করে বসে আছেন। তার মধ্যে দুবাই, লন্ডন, নেপাল এমনকি আমেরিকার মানুষও আছেন। 

    এটা ঘটনা করোনা পরিস্থিতিতে গঙ্গাসাগর মেলাকে সকলের কাছে তুলে ধরতে ডিজিটাল মাধ্যমকে অনেক বেশি করে ব্যবহার করা হচ্ছে। অন্তত ৩ কোটি মানুষ ডিজিটাল মাধ্যমে উপভোগ করেছেন গঙ্গাসাগর মেলা। 

     

     
  • Link to this news (আজকাল)