• COVID-19 Restriction: কড়া বিধিনিষেধের মেয়াদ বাড়ল রাজ্যে, শর্তসাপেক্ষে ছাড় মেলা ও বিয়ের অনুষ্ঠানে
    প্রতিদিন | ১৫ জানুয়ারি ২০২২
  • মলয় কুণ্ডু: রাজ্যের করোনা (Coronavirus) পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বছরের শুরুতেই বিধিনিষেধ জারি করেছিল নবান্ন। সেই বিধিনিষেধের মেয়াদ ৩১ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করল রাজ্য সরকার। তবে বেশকিছু ছাড় দেওয়া হয়েছে। 

    শনিবার নবান্নের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজ্য কার্যকর বিধিনিষেধের (COVID-19 Restriction) মেয়াদ ৩১ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হল। তবে মেলা এবং বিয়ের অনুষ্ঠানের ক্ষেত্রে নিয়মবিধি শিথিল করা হয়েছে। 

    কী ছাড় রয়েছে মেলার ক্ষেত্রে'

    নবান্ন জানিয়েছে, খোলা জায়গায় কোভিডবিধি (COVID-19) মেনে মেলার আয়োজন করা যেতে পারে। তবে সরকারি বিধিনিষেধ মানতে হবে মেলা কর্তৃপক্ষকে। যা দেখে ওয়াকিবহাল মহলের ধারনা, আন্তর্জাতিক কলকাতা বইমেলা হতে আর কোনও বাধা রইল না। 

    এদিকে রাজ্যে বিয়ের মরশুম শুরু হচ্ছে। অথচ করোনা পরিস্থিতিতে সরকারি নিয়ম মেনে এতদিন সর্বাধিক ৫০ জনকে নিমন্ত্রণ করা যেত। ফলে মাথায় হাত পড়েছিল অনেকেরই। লাটে উঠেছিল ক্যাটারিং ব্যবসা। তাঁদের কথা মাথায় রেখে বিয়ের অনুষ্ঠানে জমায়েতে ছাড় দিল রাজ্য সরকার। নয়া বিজ্ঞপ্তি অনুযায়ী, ৫০ জনের বদলে সর্বাধিক ২০০ জনকে আমন্ত্রণ জানানো যাবে। অথবা ম্যারেজ হলের 'ক্যাপাসিটি'র ৫০ শতাংশ পর্যন্ত লোকজনকে আমন্ত্রণ করা যাবে। 

    তবে পুরনো নিয়ম মেনেই বন্ধ থাকছে স্কুল-কলেজ-সহ যে কোনও শিক্ষা প্রতিষ্ঠান। সরকারি-বেসরকারি অফিসে হাজিরা থাকছে ৫০ শতাংশ। ৫০ শতাংশ যাত্রী নিয়ে রাত ১০টা পর্যন্ত চলবে ট্রেন। নিয়ম মেনে খুলবে শপিং মল, বার-রেস্তরাঁ, সিনেমা হল। ৫০ শতাংশ উপস্থিতি নিয়ে খোলা থাকবে সাঁলো-পার্লারও। রাত্রিকালীন কারফিউ জারিই থাকছে রাজ্যে। মাস্ক ছাড়া রাস্তায় বেরনো চলবে না। নিয়ম ভাঙলে বিপর্যয় মোকাবিলা আইনে ব্যবস্থা নেওয়ারও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

    প্রায় প্রতিদিনই নতুন করে সংক্রমণের রেকর্ড ভাঙছে রাজ্য। যার জেরে বিশেষজ্ঞদের একাংশ মনে করছিলেন এবার হয়তো আরও কড়া বিধিনিষেধ জারি হতে চলেছে বাংলায়। আতঙ্কিত ছিল রাজ্যবাসীও। তবে মেলা ও বিয়ে বাড়ির ক্ষেত্রে ছাড় দিয়ে রাজ্যবাসীর সেই আশঙ্কা দূর করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়। 
  • Link to this news (প্রতিদিন)