• পঞ্জাবে প্রথম দফায় ৮৬ প্রার্থী ঘোষণা কংগ্রেসের, পুরনো কেন্দ্রেই লড়বেন চন্নী, সিধু
    আনন্দবাজার | ১৫ জানুয়ারি ২০২২
  • পঞ্জাবের বিধানসভা ভোটে মুখ্যমন্ত্রী চরণজিৎ সিংহ চন্নী এবং প্রদেশ কংগ্রেস সভাপতি নভজোৎ সিংহ সিধু তাঁদের পুরনো কেন্দ্রেই প্রার্থী হচ্ছেন। পঞ্জাবের ১১৭টি আসনের মধ্যে প্রথম দফায় ৮৬ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে কংগ্রেস। চন্নী এবং সিধু ছাড়া তালিকায় উল্লেখযোগ্য নাম দুই উপমুখ্যমন্ত্রী সুখজেন্দ্র সিংহ রণধাওয়া ও ওমপ্রকাশ সোনি এবং‌ বলিউড অভিনেতা সোনু সুদের বোন মালবিকা।

    মুখ্যমন্ত্রী চন্নী প্রার্থী হচ্ছেন রূপনগর জেলার চমকৌর সাহিব কেন্দ্র থেকে। ২০০৭-১৭ টানা তিনটি বিধানসভা ভোটে এই কেন্দ্র থেকেই জিতেছেন কংগ্রেসের দলিত-শিখ নেতা। দুই উপমুখ্যমন্ত্রী সুখজেন্দ্র এবং ওমপ্রকাশও লড়বেন তাঁদের পুরনো আসন, গুরদাসপুর জেলার ডেরা বাবা নানক ও অমৃতসর সেন্ট্রাল বিধাননসভা কেন্দ্র থেকে। মালবিকাকে প্রার্থী করা হয়েছে মোগা আসনে।

    Congress releases list for candidates on 86 seats in upcoming Punjab polls- CM Charanjit Singh Channi to contest from Chamkaur Sahib SC, State chief Navjot Singh Sidhu to contest from Amritsar East. pic.twitter.com/FV4PSh1Win— ANI January 15, 2022

    অন্য দিকে, সিধুকে এ বারও প্রার্থী হয়েছেন অমৃতসর পূর্ব বিধানসভা আসনে। ২০১৭ সালে প্রথম বার এই কেন্দ্র থেকে কংগ্রেস প্রার্থী হিসেবে জিতে অমরেন্দ্র সিংহ সরকারে মন্ত্রী হয়েছিলেন প্রাক্তন জাতীয় দলের ক্রিকেটার। পরে অবশ্য অমরেন্দ্রর সঙ্গে মত বিরোধের জেরে ইস্তফা দেন তিনি। যদিও অমৃতসরের ‘জমি’ সিধুর কাছে অপরিচিত নয়। ২০০৪, ২০০৭ এবং ২০০৯ সালে পর পর তিন বার অমৃতসর থেকে লোকসভায় নির্বাচিত হয়েছেন তিনি।

    আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে এক দফাতেই ১১৭ আসনের পঞ্জাব বিধানসভার ভোট। চন্নীর নেতৃত্বে কংগ্রেস উপর্যুপরি দ্বিতীয় বার উত্তরপ্রদেশে সরকার গড়তে পারবে, না কি অরবিন্দ কেজরীবালের আম আদমি পার্টি বা প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রকাশ সিংহ বাদলের শিরোমণি অকালি দল চমক দেবে, সেই উত্তর মিলবে ১০ মার্চ। লড়াইয়ে রয়েছে সদ্য কংগ্রেস-ত্যাগী অমরেন্দ্র সিংহের নয়া দল পঞ্জাব লোক কংগ্রেস এবং বিজেপি-র জোটও।

  • Link to this news (আনন্দবাজার)