• ভিডিয়ো: অস্ট্রেলিয়ার ড্রেসিংরুমে 'চেন্নাই এক্সপ্রেস'! চিনে নিন দু হাতে বোলিং করা নিভেথান রাধাকৃষ্ণানকে
    হিন্দুস্তান টাইমস | ১৫ জানুয়ারি ২০২২
  • অস্ট্রেলিয়ার জার্সিতে বিশ্ব ক্রিকেটের মঞ্চে কামাল করছেন ভারতে জন্ম নেওয়া নিভেথান রাধাকৃষ্ণান। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার জার্সিতে দুই হাতে বোলিং করেছেন। রাধাকৃষ্ণানের বল করার ভিডিয়ো এখন সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হচ্ছে। আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছেন ভারতে জন্ম নেওয়া অস্ট্রেলিয়ান স্পিনার নিভেথান রাধাকৃষ্ণান। ওয়েস্ট ইন্ডিজের অনূর্ধ্ব-১৯ দলের বিরুদ্ধে দুই হাতে বোলিং করে ক্রিকেট বিশ্বকে চমকে দিয়েছেন নিভেথান রাধাকৃষ্ণান।নিভেথান রাধাকৃষ্ণান হয়ত এখনও আইপিএল-এর অংশ হননি, তবে তিনি ইতিমধ্যেই লিগের অভিজ্ঞতা অর্জন করেছেন কারণ গত বছর দিল্লি ক্যাপিটালস তাকে নেট বোলার হিসাবে ডাকা হয়েছিল। এই বছর আইপিএলের একটি মেগা নিলাম হতে চলেছে।তাই ভারতীয় বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান ক্রিকেটার এতে খেলার সুযোগ পান কিনা তা দেখতে হবে।

    তামিলনাড়ুতে জন্মগ্রহণকারী রাধাকৃষ্ণান ডানহাতি ব্যাটসম্যানের বিরুদ্ধে বাঁহাতি স্পিন বোলিং করছেন এবং বাঁহাতি ব্যাটার ক্রিজে এলে ডানহাতি স্পিন বোলিং করছেন। যাইহোক, তিনি ডানহাতি ব্যাটসম্যানদের ডান হাত দিয়ে স্পিন বল করছেন। দুই হাতে বোলিং করে রাধাকৃষ্ণান আইসিসি অনূর্ধ্ব-১৯ এর উদ্বোধনী ম্যাচে তার১০ওভার বল করে৪৮রান দিয়ে তিনটি উইকেট শিকার করেন। রিভালদো ক্লার্ক (৩৭), অ্যান্ডারসন মাহাসে (৬) এবং জোহান লিয়ানেকে (১২) আউট করেন রাধাকৃষ্ণান। অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে জয় দিয়ে অভিযান শুরু করে অস্ট্রেলিয়া। ওয়েস্ট ইন্ডিজকে ছয় উইকেটে হারায় অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ান বোলাররা ওয়েস্ট ইন্ডিজকে ১৬৯ রানে গুটিয়ে যায়। ৪৪.৫ ওভারে চার উইকেটে ১৭০ রান তুলে নেয় অস্ট্রেলিয়া। ১২৯ বলে আটটি চারের সাহায্যে ৮৬ রান করেন টিগ উইলি। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ক্যাপ্টেন আকিম অগাস্ট ৬৭ বলে ৫৭ রান করেন।

    উল্লেখ্য রাধাকৃষ্ণান মাত্র৬বছর বয়স থেকে দুই হাতে বোলিং করছেন।২০২১সালে ESPNcricinfo-এর সাথে একটি কথোপকথনে, ১৯-বছর-বয়সী রাধাকৃষ্ণান প্রকাশ করেছিলেন যে তাকে তার বাবা উভয় হাতে বোলিং করার পরামর্শ দিয়েছিলেন। নিভেথান রাধাকৃষ্ণন বলেছিলেন, ‘আমরা ভারতে ছিলাম। আমি ডানহাতি বল করতাম এবং আমি অফ স্পিন করতাম। পাপা বললেন, 'বাম হাতে বল করার চেষ্টা কর না কেন?' এটা কেউ করেনি।২০০৮সালে আমার বয়স৬বছর ছিল এবং আমরা টিভিতেও কাউকে দুই হাতে বোলিং করতে দেখিনি।চেন্নাইয়ে কেউ দুই হাতে বল করতেন না। তখন কেউ এটা শোনেনি। ভাবলাম কেন পারব না? আপনার খেলায় ব্যর্থ হওয়ার ভয় কেমন?লোকে আমাকে নিয়ে কি ভাববে তা যদি আমি না ভাবি,তাহলে আমি ব্যর্থ হওয়ার ভয় পাব না,তাহলে অর্জনের সীমা কী হতে পারে?’
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)