• সরকারি হাসপাতালের নিরাপত্তায় প্রাক্তন সেনা ও পুলিশ কর্মী! নয়া পদক্ষেপ রাজ্যের
    প্রতিদিন | ২০ আগস্ট ২০২৪
  • অর্ণব আইচ: আর জি কর কাণ্ডের (RG Kar Incident) জের! সরকারি হাসপাতালে নিরাপত্তার দেখভালের দায়িত্বে এবার প্রাক্তন পুলিশ ও সেনাকর্মীরা। এমন সিদ্ধান্ত নিল রাজ্য। ইতিমধ্যে প্রতি পুলিশ সুপারকে তাঁদের এলাকার অবসরপ্রাপ্ত সেনা ও পুলিশ আধিকারিকদের তথ্য সংগ্রহ করে চারদিনের মধ্যে রাজ্যকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

    বুধবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ্যে আসে। তাতে দেখা যায় রাজ্য পুলিশের তরফে প্রতি এলাকার কমিশনারদের বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, রাজ্য়ের গুরুত্বপূর্ণ সরকারি মেডিক্যাল কলেজ, জেলা হাসপাতাল এবং সুপার স্পেশালিটি হাসপাতালের নিরাপত্তাব্যবস্থার দেখভালের দায়িত্ব প্রাক্তন সেনা ও পুলিশ কর্মীদের নিয়োগ করা হবে। তাঁদের পারিশ্রমিকের খরচ দেবে রাজ্য স্বাস্থ্যদপ্তর। কারা নিযুক্ত হবেন?

    বিজ্ঞপ্তি অনুযায়ী, স্থল-বায়ু ও নৌসেনার প্রাক্তন নায়েব সুবেদার, সুবেদার, ক্যাপ্টেন, মেজর অথবা সমতুল্য় পদমর্যাদার অফিসারদের নিয়োগ করা হতে পারে। গত দুবছরের মধ্যে অবসর নেওয়া ইন্সপেক্টর, ডেপুটি সুপার, অ্যাডিশনাল সুপারদেরও সরকারি হাসপাতালে নিরাপত্তার দেখভালের দায়িত্বে নিয়োগ করা হতে পারে। তবে তাঁদের শারীরিকভাবে সক্ষম ও কাজে ইচ্ছুক হতে হবে। তবেই হাসপাতালের সিকিউরিটি অফিসার হিসেবে নিয়োগ করা হবে। 

    পুলিশ সুপারদের বলা হয়েছে, তাঁদের এলাকার প্রাক্তন সেনা ও পুলিশ কর্মীর নাম, ঠিকানা, জন্মতারিখ, ফোন নম্বর, কোন পদে ছিলেন, কবে অবসর নিয়েছেন সেই সব তথ্য সংগ্রহ করে নির্দিষ্ট ইমেল আইডিতে পাঠাতে হবে। পুরো কাজটি করতে হবে ২৪ তারিখের বেলা ১১টার মধ্যে। 
  • Link to this news (প্রতিদিন)