• শীত, গ্রীষ্মের পর ভরা বর্ষাতেও ন্যাওড়া ভ্যালিতে দেখা মিলল বাঘের
    হিন্দুস্তান টাইমস | ২১ আগস্ট ২০২৪
  • ভরা বর্ষায় পাহাড়ি জঙ্গলের দুর্গম এলাকা থেকে উদ্ধার করে আনা ট্র্যাপ ক্যামেরায় পাওয়া গেল রয়্যাল বেঙ্গল টাইগারের সন্ধান। এমনই জানিয়েছেন গরুমারা অভয়ারণ্যের ডিএফও। ন্যাওড়া ভ্যালি জাতীয় উদ্যান থেকে উদ্ধার করে আনা ট্র্যাপ ক্যামেরায় বাঘের সন্ধান পাওয়া গিয়েছে বলে জানিয়েছেন তিনি। এর আগে শীত ও গরমে ন্যাওড়া ভ্যালিতে বাঘ পাওয়া গিয়েছিল। এবার বর্ষাতেও দেখা গেল বাঘবাবাজিকে। যাতে বিশেষজ্ঞরা বলছেন, পরিযায়ী নয়, ন্যাওড়া ভ্যালি জাতীয় উদ্যোন ও আসেপাশের বনাঞ্চলে স্থায়ী ভাবে ঘাঁটি গেড়েছেন বাঘমামা।

    বাঘসহ অন্যান্য বন্যপ্রাণীর সন্ধান পেতে গভীর জঙ্গলে লাগানো হয় ট্র্যাপ ক্যামেরা। সেই ক্যামেরার সামনে কোনও প্রাণী এসে দাঁড়ালেই ক্যামেরা তার ছবি তুলে নেয়। বাঘের সন্ধান পেতে ২০১৭ সাল থেকে বনদফতরের হাতিয়ার এই ট্র্যাপ ক্যামেরা। কয়েক দিন পর জঙ্গলের ভিতর থেকে সেই ক্যামেরা খুলে এনে তার ভিতরে থাকা ছবি দেখতে হয়।

    শেষবার মে মাসে জঙ্গল থেকে ক্যামেরা খুলে আনতে পেরেছিলেন বনকর্মীরা। তখনও দেখা পাওয়া গিয়েছিল বাঘের। কিন্তু এবার উত্তরবঙ্গে বর্ষা অনেক আগে ঢুকে পড়ায় তার পর থেকে দুর্গম পার্বত্য জঙ্গলে লাগিয়ে রেখে আসা ক্যামেরাগুলি খুলে আনতে পারছিলেন না তাঁরা। অনেক কসরৎ করে সম্প্রতি কয়েকটি ক্যামেরা উদ্ধার করতে সফল হয়েছেন তারা। তাতে দেখা গিয়েছে ভরা বর্ষাতেও ন্যাওড়া ভ্যালিতে ঘুরে বেড়াচ্ছে বাঘ।

    গরুমারা অভয়ারণ্যের ডিএফও দ্বিজপ্রতিম সেন বলেন, ‘পার্বত্য এলাকায় ব্যাপক বৃষ্টি হচ্ছে। ফলে ক্যামেরা উদ্ধার করতে যেতে পারছেন না বনকর্মীরা। অনেক কষ্ট করে ট্রেকিং করে কয়েকটি ক্যামেরা উদ্ধার করা গিয়েছে। তাতে বাঘের ছবি পাওয়া গিয়েছে। সেই ছবিগুলি খতিয়ে দেখা হচ্ছে। তবে মাটি নরম থাকায় বাঘের পায়ের ছাপের নমুনা সংগ্রহ করা যায়নি।’
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)