• রাতে অভয়বার্তা দিতে রাস্তায় পুলিস কর্তারা
    বর্তমান | ২২ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, তমলুক: রাতের বেলায় সুরক্ষা নিশ্চিত করতে রাস্তায় নামছেন পূর্ব মেদিনীপুর জেলা পুলিসের পদস্থ অফিসাররা। মেয়েদের সঙ্গে কথা বলে সমস্যার কথা জানতে চাইছেন। একইসঙ্গে অবাঞ্ছিত জটলা দেখলে সরিয়ে দিচ্ছেন নাইট ডিউটিতে নামা পুলিস অফিসাররা। তমলুক থেকে হলদিয়া, কাঁথি থেকে দীঘা সর্বত্র এই কর্মসূচি শুরু করেছে পূর্ব মেদিনীপুর জেলা পুলিস। 

    জেলার পুলিস সুপার সৌম্যদীপ ভট্টাচার্য বলেন, রাতে মহিলা পুলিসকে নিয়ে অতিরিক্ত পুলিস সুপার এবং ডিএসপি এবার থেকে রাস্তায় থাকবেন। আমরা এটা শুরু করেছি। আগামী দিনেও চলতে থাকবে।

    মঙ্গলবার রাত ১০টা নাগাদ অতিরিক্ত পুলিস সুপার (হেড কোয়ার্টার) নিখিল আগরওয়াল তমলুক শহরে হাসপাতাল মোড় থেকে বাহিনী নিয়ে রাজ ময়দান পর্যন্ত পায়ে হেঁটে টহল দেন। পায়ে হেঁটে এগনোর পথে শহরের বিভিন্ন জায়গায় মহিলাদের সঙ্গে কথা বলেন। তমলুক থানার আইসি সুভাষচন্দ্র ঘোষ সহ থানার বাহিনী ছিল। মহিলা অফিসার ও কর্মীদের সামনে রেখে ওই পুলিসকর্তা টহল দেন। তমলুক শহরের পর কাঁকটিয়া বাজার ও রাধামণি বাজারেও অতিরিক্ত পুলিস সুপারের নেতৃত্বে টহলদারি চলে।

    একইভাবে সোমবার রাতে হলদিয়ার মহকুমা পুলিস অফিসার অরিন্দম অধিকারীর নেতৃত্বে শিল্প শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় টহল দেয় বাহিনী। মহিলা পুলিস অফিসার ও কর্মীদের সামনে রেখে এই টহলদারি হয়। রাতে ডিএসপি(ডিঅ্যান্ডটি)আবনুর হোসেনের নেতৃত্বে দীঘায় সৈকতে টহল দেয় পুলিস। রাতে উইনার্স টিম ওল্ড দীঘা এবং নিউ দীঘায় মহিলা পর্যটকদের সঙ্গে দেখা করে তাঁদের সুবিধা অসুবিধা সম্পর্কে জানতে চান। উইনার্স টিম নিয়মিত রাতে দীঘায় টহল দেবে। 

    আরজি কর মেডিক্যাল কলেজের ঘটনা নিয়ে তোলপাড় গোটা দেশ। এই ঘটনা থেকে শিক্ষা নিয়েই রাতের বেলায় নিরাপত্তা সুনিশ্চিত করতে একগুচ্ছ পরিকল্পনা নিয়েছে জেলা পুলিস। প্রতি রাতে ডিএসপি ও অতিরিক্ত পুলিস সুপারদের নেতৃত্বে লেডি পুলিসকে সামনে রেখে টহলদারি চলবে। ইদানীং যুবসম্প্রদায়ের মধ্যে মাদক খাওয়ার প্রবণতা বেড়েছে। শহরের অলিগলি, পরিত্যক্ত বাড়ি, কোয়ার্টার প্রভৃতি জায়গায় জড়ো হয়ে মাদক নেওয়ার ঘটনা ঘটে। এইসব জায়গা থেকেই রাতে ইভটিজিং বা অপ্রীতিকর ঘটনা ঘটে। তাই রাতে অবাঞ্ছিত জটলা দেখলেই তাড়া করছে পুলিস।

    পূর্ব মেদিনীপুর জেলায় এই মুহূর্তে তিনজন অতিরিক্ত পুলিস সুপার এবং ১০ জন ডিএসপি অফিসার আছেন। তাঁরা পালা করে রোজ রাতে ডিউটি দেবেন। এরফলে রাতের নিরাপত্তা নিয়ে সাধারণ মানুষ অনেকটাই নিশ্চিন্ত হবেন। তাছাড়া, দুষ্কৃতী দৌরাত্ম্যও কমবে। দীঘায় পর্যটকদের সুরক্ষায় কলকাতা পুলিসের ধাঁচে মহিলা কনস্টেবলদের নিয়ে ‘উইনার্স’ টিম আছে। ওই টিমকে আরও সক্রিয় করা হচ্ছে। রাতের দীঘায় তাঁরা নজরদারি চালাবেন। মহিলা পর্যটকদের সঙ্গে মতামত বিনিময় করতে নির্দেশ দেওয়া হয়েছে। জেলা পুলিসের পক্ষ থেকে তিনটি কন্ট্রোল রুম নম্বর রয়েছে। রাতের বেলায় নিরাপত্তা সংক্রান্ত কোনও হুমকির মুখে পড়লে যে কেউ ০৩২২৮-২৬৯৭৯৭, ০৩২২৮-২৬৬২৩৪ অথবা ৯১৪৭৮৮৮৭০৪ নম্বরে ফোন করে পুলিসি সহায়তা পেতে পারেন। দিনের পাশাপাশি রাতেও নিরাপত্তা সুনিশ্চিত করতে বদ্ধপরিকর পূর্ব মেদিনীপুর জেলা পুলিস।-নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)