• অপসারিত সন্দীপ, নিরাপত্তায় মোতায়েন আধাসেনা, এবার কি কাজে ফিরবেন চিকিৎসকরা?
    প্রতিদিন | ২২ আগস্ট ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অপসারিত আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের নতুন অধ্যক্ষ ডা. সুহৃতা পাল। আন্দোলনকারীদের দাবি মেনে সরানো হয়েছে হাসপাতালের এমএসভিপি-সহ আরও তিন আধিকারিককে। শুধু তাই নয়, চাপের মুখে ন্যাশনাল মেডিক্যাল কলেজের অধ্যক্ষ পদ থেকে অপসারণ করা হয়েছে বিতর্কের মধ্যমণি সন্দীপ ঘোষকেও। আজ, বৃহস্পতিবার থেকেই পড়ুয়া চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত করতে আধাসেনা নামছে আর জি করে। মোটের উপর জুনিয়র চিকিৎসকদের দাবি অনেকটাই পূরণ হয়েছে। ইতিমধ্যে রাজস্থানের ডাক্তাররা কর্মবিরতিতে দাড়ি টেনেছেন। তাহলে কি এবার কর্মবিরতি প্রত্যাহার করে কাজে ফিরবেন চিকিৎসকরাও? কবে থেকে স্বাভাবিক হবে হাসপাতালের চিকিৎসা পরিষেবা? সেটাই এখন দেখার।

    আর জি কর হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনার পর থেকেই উত্তাল দেশের চিকিৎসক মহল। কর্মবিরতির ডাক দিয়েছেন ডাক্তাররা। কর্মক্ষেত্রে চিকিৎসকদের নিরাপত্তা-সহ একাধিক দাবি ছিল তাদের। এর পাশাপাশি তরুণী চিকিৎসকের ধর্ষণ খুন মামলায় সিবিআই তদন্তের অগ্রগতির দিকেও নজর রয়েছে ডাক্তার সংগঠনগুলির। এদিন সুপ্রিম কোর্টে স্ট্যাটাস রিপোর্ট দেবে কেন্দ্রীয় তদন্তকারীরা। সেখানে সন্দীপ ঘোষকে নিয়ে কী বলে তারা, সেদিকে তাকিয়ে চিকিৎসক সংগঠনগুলি। সন্তোষজনক রিপোর্ট পেলে আজই হয়তো কাজে ফিরবেন চিকিৎসকরা। তবে রিপোর্টে সন্তুষ্ট না হলে অনির্দিষ্টকাল কি চলবে এই কর্মবিরতি?

    এদিকে কর্মবিরতির চাপে শিকেয় উঠছে চিকিৎসা পরিষেবা। পিছিয়ে গিয়েছে বহু অস্ত্রোপচার। রোগীমৃত্যুর খবর মিলছে। এমন পরিস্থিতিতে চিকিৎসকদের কর্মবিরতি কবে ওঠে, সেদিকে সকলের নজর রয়েছে।  প্রসঙ্গত, গত ৮ আগস্ট, নাইট শিফট করেন তরুণী চিকিৎসক। পরদিন সকালে সেমিনার হল থেকে দেহ উদ্ধার হয় তাঁর। সেই সময় প্রায় বিবস্ত্র ছিলেন তিনি। অভিযোগ, ধর্ষণ ও খুন করা হয়েছে তরুণী চিকিৎসককে। এই ঘটনাকে কেন্দ্র করে উত্তাল গোটা দেশ। 
  • Link to this news (প্রতিদিন)