• শিয়ালদহ আদালতে গোপন জবানবন্দি সন্দীপ ঘোষের, হবে পলিগ্রাফ টেস্টও?
    প্রতিদিন | ২২ আগস্ট ২০২৪
  • অর্ণব আইচ: আর জি কর হাসপাতালে (RG Kar hospital) তরুণী চিকিৎসকের ধর্ষণ-খুন মামলায় এবার প্রাক্তন অধ্যক্ষের গোপন জবানবন্দি নিল আদালত। বৃহস্পতিবার দুপুরে শিয়ালদহ আদালতে (Sealdah Court) নিয়ে আসা হয় আর জি করের প্রাক্তন অধ্যক্ষ ডাঃ সন্দীপ ঘোষকে। কড়া নিরাপত্তা ছিল তাঁর জন্য। এর পর আদালতে গোপন জবানবন্দি দেন সন্দীপবাবু। সেদিনের ঘটনা নিয়ে কী জানেন প্রাক্তন অধ্যক্ষ, তা আদালতকে জানিয়েছেন তিনি। এছাড়া তাঁর পলিগ্রাফ টেস্টের আবেদন জানায় সিবিআই। কবে তা হবে, সে বিষয়ে এখনও জানা যায়নি। ঘটনার রাতে তরুণী চিকিৎসকের সঙ্গে রাতে তাঁর যে সহকর্মীরা খাওয়াদাওয়া করেছিলেন, তাঁদেরও ডেকে পাঠানো হয়েছে। তাঁদেরও জবানবন্দি নেওয়া হয় এদিন। সিবিআইয়ের তরফে ওই চারজনেরও পলিগ্রাফ টেস্টের আবেদন জানিয়েছে। তা মঞ্জুর করেছে আদালত।

    তরুণী চিকিৎসকের ধর্ষণ ও হত্যামামলার তদন্তভার সিবিআইয়ের (CBI) হাতে যাওয়ার পর গত সাতদিন ধরে প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে (Sandip Ghosh) টানা জিজ্ঞাসাবাদ করে চলেছেন তদন্তরকারীরা। রোজ সকালে সিজিও কমপ্লেক্সে তাঁকে ডেকে পাঠানো হয়, দিনভর জিজ্ঞাসাবাদের পর রাতে তিনি বাড়ি ফেরেন। সেই তদন্তেরই অংশ হিসেবে সিবিআই ডাঃ সন্দীপ ঘোষের গোপন জবানবন্দি গ্রহণের জন্য আদালতে আবেদন জানায়। সেই আবেদন মঞ্জুরের ভিত্তিতে বৃহস্পতিবার তাঁর গোপন জবানবন্দি (Confidential Statement) নেওয়া হয় আদালতে। এদিকে, টালা থানায় সন্দীপ ঘোষের বিরুদ্ধে দায়ের হওয়া এক মামলায় তাঁকে লালবাজারও তলব করেছিল। বুধবার হাজিরার কথা থাকলেও তিনি লালবাজারে যাননি।

    অন্যদিকে, এই ঘটনায় একমাত্র গ্রেপ্তার হওয়া সিভিক ভলান্টিয়ার সঞ্জয় রায়ের পলিগ্রাফ টেস্টের জন্য আবেদন জানায় সিবিআই। তাতে সম্মতি দিয়েছে আদালত। তবে সঞ্জয় নিজে পলিগ্রাফ টেস্টে (Polygraph test) রাজি আছে কি না, তা জানাচে হবে শিয়ালদহ আদালতের বিচারকের সামনে। সেই কারণে আজই সঞ্জয়কে কড়া নিরাপত্তার মধ্যে নিয়ে যাওয়া হয়েছে শিয়ালদহ আদালতে। সূত্রের খবর, আইনি প্রক্রিয়া মিটে গেলে সঞ্জয়কে শুক্রবার নিউটাউনের ফরেনসিক (Forensic) পরীক্ষাগারে নিয়ে যাওয়া হতে পারে। সেখানেই তার পলিগ্রাফ টেস্ট হবে।
  • Link to this news (প্রতিদিন)