• চারটি ‘‌বম্ব ইনহিবিটর’‌ কিনতে চলেছে লালবাজার, বোমা নিষ্ক্রিয় করতে জোরকদমে উদ্যোগ
    হিন্দুস্তান টাইমস | ২২ আগস্ট ২০২৪
  • বোমা পাওয়ার ঘটনা প্রায়ই সামনে আসে শহর থেকে জেলায়। তার উপর বোমাতঙ্কের ফোন বা ইমেল পেয়ে সেখানে পুলিশকে নামতে হয়। মানুষের সুরক্ষায় বোমা নিষ্ক্রিয় করার কাজ করতে হয়। এবার এই বোমা নিষ্ক্রিয় করার কাজে এবং চিহ্নিত করার ক্ষেত্রে কোনও অঘটন যাতে না ঘটে তার জন্য চারটি ‘বম্ব ইনহিবিটর’ যন্ত্র কিনতে চলেছে লালবাজারের বম্ব ডিসপোজাল স্কোয়াড। এই যন্ত্র কেনার জন্য টেন্ডার বা দরপত্র ডাকা হয়েছে। তাতে ওই চারটি ‘বম্ব ইনহিবিটর’ কেনার কথা উল্লেখ করা হয়েছে। আর খরচ ধরা হয়েছে প্রায় ৩৪ লক্ষ টাকা। লালবাজার সূত্রে খবর, দুর্গাপুজোর আগে চলে আসবে চারটি নতুন যন্ত্র।

    পুলিশ সূত্রে খবর, এই ‘বম্ব ইনহিবিটর’ এখন অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। কারণ নানা সোর্স থেকে খবর আসে। সেখানে গিয়ে বোমা পাওয়া যায়। তখন পুলিশকে ডাকতে হয় বম্ব ডিসপোজাল স্কোয়াডকে। ততক্ষণে ঘটে যেতে পারে অঘটন। তাই পুলিশ নিজেই এই যন্ত্রের দ্বারা বোমাকে নিষ্ক্রিয় করতে পারবেন। কোনও জায়গায় বোমা পাওয়া গেলে তা নিষ্ক্রিয় করা পর্যন্ত নির্দিষ্ট কিছু এসওপি মেনে চলতে হয় বম্ব ডিসপোজাল স্কোয়াডকে। কোনও সন্দেহজনক বস্তু বা বোমাকে আলাদা করে রাখবে ওই যন্ত্র। সেক্ষেত্রে বিস্ফোরণ ঘটলে ক্ষয়ক্ষতি বেশি হবে না।

    লালবাজার সূত্রে খবর, এই বোমা নিরোধক যন্ত্র উচ্চ ক্ষমতার বিস্ফোরকের ক্ষেত্রে খুব ভাল কাজ করে। বোমাকে নিষ্ক্রিয় করা যায়। সেক্ষেত্রে মানুষের জীবনের কোনও ঝুঁকি থাকে না। কলকাতা পুলিশ শহরের নানা জায়গায় সন্দেহজনক কিছু পড়ে আছে বলে খবর পেলেই বম্ব ডিসপোজাল স্কোয়াডকে সেখানে পাঠিয়ে দেয়। তারা যদি দেখে সত্যিই বিস্ফোরক বা বোমা আছে এবং সেটা নিষ্ক্রিয় করতে সময় লাগবে তখন ‘বম্ব ইনহিবিটর’ ব্যবহার করে বোমাটি নিষ্ক্রিয় করা যাবে। আবার যদি এই কাজ করতে গিয়ে বিস্ফোরণ ঘটে তাহলেও স্‌প্লিন্টার ছিটকে বেরোতে পারবে না। এমনকী বিস্ফোরণ ঘটার পর যে উত্তাপ তৈরি হয় সেটাও রোধ করবে এই ‘বম্ব ইনহিবিটর’।

    আর কী জানা যাচ্ছে?‌ এই ‘বম্ব ইনহিবিটর’ কলকাতা পুলিশের হাতে এলে কাজ করা অনেক সহজ হবে। তাছাড়া অত্যাধুনিক প্রযুক্তি এখন সর্বত্র ব্যবহার হচ্ছে। তাই এক্ষেত্রেও সেটা হোক চায় লালবাজার। যেটুক জানা যাচ্ছে, কলকাতা পুলিশের হাতে এখন আছে ‘বম্ব ব্ল্যাঙ্কেট’। যেটা দিয়ে সন্দেহজনক কোনও বস্তু বা বোমা পাওয়া গেলেই তার উপরে চাপিয়ে দেওয়া হয়। তাতে কিছু কাজ হলেও বিষয়টি জোরদার নয়। তাতে সমস্যা দেখা দিতে পারে। তাই ‘বম্ব ব্ল্যাঙ্কেট’–এর থেকে ‘বম্ব ইনহিবিটর’ অনেক বেশি উন্নতমানের। যা দিয়ে বোমা বা বিস্ফোরক নিষ্ক্রিয় করা পর্যন্ত আলাদা রাখা যাবে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)