• সেপ্টেম্বরেই অ্যাকাউন্টে বর্ধিত DA-র টাকা ঢুকছে, সরকারি কর্মীদের মাইনে কত হবে?
    আজ তক | ২৩ আগস্ট ২০২৪
  • DA Hike: কেন্দ্রের সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা মহার্ঘ ভাতা (DA) এবং ডিয়ারনেস রিলিফ (DR) বৃদ্ধির অপেক্ষায় রয়েছেন। এদিকে, খবর আসছে শীঘ্রই যে কেন্দ্র সরকার ডিএ ও ডিআর বৃদ্ধির ঘোষণা করতে পারে। সাধারণত, কেন্দ্র সরকার জানুয়ারি এবং জুলাই মাসে বছরে দু'বার ডিএ সংশোধন করে, যার আনুষ্ঠানিক ঘোষণা পরে করা হয়। জানুন ডিএ বাড়ালে কর্মচারীদের বেতন কতটা বাড়বে?

    মহার্ঘ ভাতা অর্থাৎ ডিএ কত বাড়বে? 
    সিপিআই-আইডব্লিউর তথ্য অনুসারে, বলা হচ্ছে যে সরকার মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়িয়ে দিতে পারে। সপ্তম বেতন কমিশনের অধীনে কর্মচারী এবং পেনশনভোগীরা পাবেন, যা জুলাই ২০২৪ থেকে কার্যকর হবে।

    কর্মচারীদের বেতন কত বাড়বে? 
    সরকার যদি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বাড়ায়, এটি টেক হোম বেতনের সঙ্গে যুক্ত হবে। যদি কারও মূল বেতন হয় ৫৫,২০০ টাকা, তাহলে ৫০ শতাংশ হারে তার মহার্ঘ ভাতা হবে ২৭,৬০০ টাকা। অন্যদিকে ডিএ বেড়ে ৫৩ শতাংশ হলে তাদের মহার্ঘ ভাতা বেড়ে হবে ২৯,২৫৬ টাকা। তার মানে কর্মচারীদের বেতন ২৯,২৫৬ টাক- ২৭, ৬০০ টাকা = ১,৬৫৬ টাকা বৃদ্ধি পাবে।

    এক কোটি কর্মচারী ও পেনশনভোগীরা সুবিধা পাবেন 
    কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা মূল বেতনের ৫০% ডিএ পান, আর পেনশনভোগীরা মূল পেনশনের ৫০% ডিআর পান। শেষবার ডিএ বাড়ানো হয়েছিল ৭ মার্চ, ২০২৪-এ। ১ জানুয়ারি, ২০২৪ যা থেকে কার্যকর হয়৷ গত বছর, ডিএ বৃদ্ধি, ১ জুলাই, ২০২৩ থেকে কার্যকর হয় এবং ১৮ অক্টোবর, ২০২৩-এ ঘোষণা করা হয়েছিল। ডিএ সংশোধনের জন্য সরকারের সময়সীমা বিবেচনা করে, পরবর্তী বৃদ্ধি শীঘ্রই ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। এই বৃদ্ধির ফলে এক কোটি কর্মচারী ও পেনশনভোগী উপকৃত হবেন।

    মহার্ঘ ভাতা কীভাবে গণনা করা হয়? 
    মহার্ঘ ভাতা বাড়বে তা নির্ভর করে CPI-IW ডেটার উপর। শ্রম মন্ত্রক প্রতি মাসে এই তথ্য প্রকাশ করে। এই তথ্যের ভিত্তিতে, সরকারী কর্মচারীদের ভাতা কত বাড়তে হবে তা নির্ধারণ করে মহার্ঘ ভাতা।
  • Link to this news (আজ তক)