• মিড ডে মিলে নিম্নমানের সামগ্রী, অভিযোগ তুলে সরব অভিভাবকরা
    বর্তমান | ২৩ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, ময়নাগুড়ি: স্কুলের পড়ুয়ারা আর মিড ডে মিল খাবে না। কারণ মিড ডে মিলে নিম্নমানের চাল ও সব্জি দেওয়া হচ্ছে। ভাত রান্না করার সময় চাল না ধুয়ে উনুনে বসিয়ে দেওয়া হচ্ছে। আর প্লাস্টিকে মুড়ে ভাতে সেদ্ধ করা হচ্ছে ডিম। অপরিচ্ছন্ন পরিবেশে রান্না করার পর পড়ুয়াদের মধ্যে বিতরণ করা হচ্ছে। এমনসব অভিযোগ তুলে বৃহস্পতিবার স্কুলে বিক্ষোভ দেখালেন অভিভাবকরা। ঘটনা ময়নাগুড়ি শহরের ৬ নম্বর ওয়ার্ডের হাসপাতালপাড়া নিম্ন বুনিয়াদি বিদ্যালয়ে। এদিন অভিভাবকরা মিড ডে মিলের রাঁধুনির সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। পরে স্কুলের প্রধান শিক্ষক অলোককুমার দত্তের সঙ্গে আলোচনায় বসেন অভিভাবকরা। খবর পেয়ে ব্লক প্রশাসনের একটি টিম পৌঁছয় স্কুলে। তারা সমস্ত দিক খতিয়ে দেখার আশ্বাস দিলে অভিভাবকরা শান্ত হন। 

    প্রধান শিক্ষকের দাবি, বর্ষায় চালে পোকা ধরেছে। তবে চাল রোদে শুকিয়ে বেছে রান্না করা হচ্ছে। আর ডিম যাতে ফেটে না যায় তারজন্য প্লাস্টিকে মুড়ে সেদ্ধ করা হয়। কারণ গোটা ডিম প্রতিটি পড়ুয়ার পাতেই দিতে হবে। 

    স্কুলে ৯৩ জন ছাত্রছাত্রী। প্রাক্‌ প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ানো হয়। অভিভাবকদের অভিযোগ, মিড ডে মিল যাঁরা পড়ুয়াদের বিতরণ করেন তাঁরা ছাত্রছাত্রীদের সঙ্গে দুর্ব্যবহার করেন। সব্জি চাইতে গেলে খাওয়ার পাতে সব্জির বালতি উল্টে দেওয়া হয়। যে হাঁড়ি, কড়াই রান্নার জন্য ব্যবহার করা হয় সেসব নিয়মিত ধোয়া হয় না। অনেক সময় আধা সেদ্ধ ভাতও দেওয়া হয়। অভিভাবক অমিত চক্রবর্তী বলেন, আমি মেয়েকে স্কুলে মিড ডে মিল খেতে বারণ করে দিয়েছি। অপরিচ্ছন্নভাবে এখানে মিড ডে মিল রান্না করা হয়। যতদিন সুষ্ঠুভাবে রেঁধে মিড ডে মিল বিতরণ করা না হবে ততদিন মেয়ে খাবে না। আরএক অভিভাবক অর্চনা বর্মন বলেন, প্রায় ভাতে কালো কালো পোকা থাকে। সব্জি ঠিকঠাক দেওয়া হয় না। প্লাস্টিক ক্যারিব্যাগে ডিম ভরে ভাতের মধ্যে সেদ্ধ করা হয়। এভাবে চলতে পারে না। তাই স্কুলে আমরা বিক্ষোভ দেখিয়েছি। 

    ময়নাগুড়ির বিডিও প্রসেনজিৎ কুণ্ডু বলেন, খবর পেয়েছি। বিষয়টি খতিয়ে দেখব। প্রধান শিক্ষক বলেন, অভিভাবকরা এসেছিলেন। কিন্তু, তাঁরা আমার কাছে কোনও লিখিত অভিযোগ জানাননি। অন্যদিকে, রাঁধুনি লক্ষ্মী চক্রবর্তী অভিভাবকদের তোলা সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন। - নিজস্ব চিত্র। 
  • Link to this news (বর্তমান)