• বিপাকে রোগীরা, আন্দোলনকারী চিকিৎসকদের কাজে ফেরার আর্জি স্বাস্থ্যসচিবের
    প্রতিদিন | ২৩ আগস্ট ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্দোলনকারী চিকিৎসকদের কাজে ফেরার আর্জি স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম। শুক্রবার সাংবাদিক বৈঠক করে তিনি জানান, সুপ্রিম কোর্টের নির্দেশমতো হাসপাতালের নিরাপত্তা সুনিশ্চিত করা হয়েছে। এবং পরিকাঠামোর উন্নয়ন করা হয়েছে। তাই রোগীস্বার্থের কথা মাথায় রেখে অবিলম্বে আন্দোলনকারী চিকিৎসকদের কাজে যোগদানের অনুরোধ করেন স্বাস্থ্যসচিব। তবে তাঁর আর্জিতে জুনিয়র চিকিৎসকরা কাজে যোগ দেন কিনা, সেটাই এখন দেখার।

    শুক্রবার সাংবাদিক বৈঠক করে স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম বলেন, “গত ৯ আগস্টের ঘটনা অতি দুর্ভাগ্য়জনক। রাজ্য সরকার ওই ঘটনার জোরাল সমালোচনা করে। আমরা ঘটনার যথাযথ তদন্তের পক্ষে। কলকাতা হাই কোর্টের গত ১৩ আগস্টের নির্দেশ অনুযায়ী বর্তমানে ঘটনার তদন্তভার নিয়েছে সিবিআই। সুপ্রিম কোর্টও স্বতঃপ্রণোদিতভাবে মামলার দিকে নজর রেখেছে। রাজ্য সরকার ইতিমধ্যে সুপ্রিম কোর্টে স্ট্যাটাস রিপোর্ট জমা দিয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশিকা অনুযায়ী আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে সিআইএসএফ মোতায়েন করা হয়েছে। রাজ্য সরকারের তরফে চিকিৎসক এবং চিকিৎসা কর্মীদের নিরাপত্তা সুনিশ্চিত করা হয়েছে। ‘রাত্তিরের সাথী’র মতো অ্যাপ চালু করা হয়েছে। হাসপাতালে পর্যাপ্ত সিসি ক্যামেরা, শৌচালয়ের বন্দোবস্ত করা হয়েছে। অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। রয়েছেন মহিলা নিরাপত্তারক্ষীও।”

    ইতিমধ্যেই জুনিয়র চিকিৎসকরা স্বাস্থ্যভবনে গিয়ে একটি বৈঠক করেন। ওই বৈঠকে তাঁরা হাসপাতালের অধ্যক্ষ, সুপার, অতিরিক্ত সুপার এবং চেস্ট মেডিসিন বিভাগের প্রধানকে অপসারণের দাবি জানান জুনিয়র চিকিৎসকরা। স্বাস্থ্যসচিব জানান, তাঁদের দাবি মেনে ওই চার আধিকারিককে ইতিমধ্যেই সরিয়ে দেওয়া হয়েছে।

    আন্দোলনকারী চিকিৎসকদের কর্মবিরতির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়ে স্বাস্থ্যসচিব আরও বলেন, “জুনিয়র চিকিৎসকরা রাজ্যের মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলির শিরদাঁড়া। গোটা রাজ্যের হাসপাতালগুলিতে ক্যানসার, কার্ডিওলজি এবং নিউরোলজির মতো একাধিক চিকিৎসা বিভাগ রয়েছে। বর্তমানে শুধুমাত্র সিনিয়র চিকিৎসকরা হাসপাতালগুলিতে স্বাস্থ্য পরিষেবা দিচ্ছেন। তার ফলে বহুক্ষেত্রেই দেখা যাচ্ছে গরিব মানুষেরা বিপাকে পড়ছেন। তাই আমাদের অনুরোধ আন্দোলনকারী চিকিৎসকরা তড়িঘড়ি কাজে ফিরুন।” এই প্রসঙ্গে এইমসের চিকিৎসকদের সুপ্রিম কোর্টের আর্জি মেনে ফের কাজে ফেরার কথাও জানান স্বাস্থ্যসচিব।
  • Link to this news (প্রতিদিন)