• আর জি কর দুর্নীতি মামলার দায়িত্বেও সিবিআই, নির্দেশ হাইকোর্টের
    বর্তমান | ২৪ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের যাবতীয় আর্থিক দুর্নীতির পাশাপাশি যা যা অভিযোগ রয়েছে তার তদন্ত করবে সিবিআই। আজ, শুক্রবার এমনই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। এই সংক্রান্ত সমস্ত নথি আগামীকাল, শনিবার সকাল ১০টার মধ্যেই সিবিআইকে হস্তান্তর করতে হবে। এমনই নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যকে।

    এদিন বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ নির্দেশ দেন, আগামী ৩ সপ্তাহের মধ্যে তদন্ত সংক্রান্ত স্ট্যাটাস রিপোর্ট জমা দিতে হবে সিবিআইকে। এরফলে এবার একই সঙ্গেই দুটি তদন্ত চালাবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। হাইকোর্টের এই নির্দেশের ফলে প্রায় দেড় বছর আগে প্রাক্তন ডেপুটি সুপার আখতার আলি যে যে অভিযোগগুলি করেছিলেন সেগুলি নিয়েও এবার তদন্ত শুরু করবে সিবিআই। এর ফলে সিটের আর কোনও মান্যতাই থাকল না। এরমধ্যেই আর জি কর হাসপাতালে প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন। সিঙ্গেল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে বিচারপতি হরিশ ট্যান্ডন এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করা হয়। তবে আর জি কর কাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ করা প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের আবেদন গ্রহণই করল না ডিভিশন বেঞ্চ। রেগুলার বেঞ্চ অর্থাৎ সিঙ্গেল বেঞ্চেই যেতে বলল বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ।

    আর জি কর কাণ্ডে গত ১৬ আগস্ট রাজ্য পুলিস সিট গঠন করেছিল। কিন্তু তাতে রয়েছেন একাধিক পদস্থ পুলিসকর্তা। গত বৃহস্পতিবারই বিচারপতি প্রশ্ন তুলেছিলেন, কেন ডেপুটি সুপারের অভিযোগের ভিত্তিতে তদন্ত করা হল না। এরপরই আজ সিবিআইকে আর্থিক তদন্তভারেও দায়িত্ব দিল হাইকোর্ট।

    অন্যদিকে, ২৭ তারিখ নবান্ন অভিযানেও কোনওরকম হস্তক্ষেপ করল না কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। আদালত জানিয়েছে, এই ব্যাপারে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টের নির্দেশ রয়েছে। অভিযানকে কেন্দ্র করে সেই নির্দেশ মোতাবেক আইনি ব্যবস্থা নিতে পারবে রাজ্য। 
  • Link to this news (বর্তমান)