• বাংলাদেশের স্টাইল! নবান্ন অভিযানের ডাক দিলেন কোন তিন ‘ছাত্র’? সামনে এল পরিচয়
    হিন্দুস্তান টাইমস | ২৪ আগস্ট ২০২৪
  • ২৭ অগস্ট নবান্ন অভিযান। সেই নবান্ন অভিযানে নামছে বিজেপি, সিপিএম বা কংগ্রেস নয়। সেই নবান্ন অভিযানে নামছে ছাত্র সমাজ। কোথাও কোনও রাজনৈতিক ব্যানার থাকবে না। যে কোনও রাজনৈতিক দল এই অভিযানে শামিল হতে পারে। কিন্তু তাদের হাতে কোনও পতাকা থাকলে চলবে না। 

    কিন্তু মেয়েরা রাত দখল করোর পরে এবার এই নবান্ন অভিযানের ডাক দিলেন কারা? জানুন তাদের পরিচয়? 

    প্রবীর দাস, রবীন্দ্রভারতী এমএ

    শুভঙ্কর হালদার, কল্যাণী এমএ বিএড

    সায়ন পালিত, ম্যাাকাউট। 

    শুক্রবার প্রেস ক্লাবে তাঁরা তাঁদের বক্তব্য তুলে ধরেন। 

    সায়ন বলেন, নারীদের উপর যে অত্যাচার হচ্ছে তার বিরুদ্ধেই আমাদের এই আন্দোলন। ২৭ তারিখ আমাদের নবান্ন অভিযান। আমরা ছাত্র সমাজ। ৯ অগস্ট যে নারকীয় ঘটনা হয়েছে আরজি করে তারই প্রতিবাদে আমাদের নবান্ন অভিযান। সোশ্য়াল মিডিয়ায় যে প্রশ্নগুলি আসছে সেটাকেই আমরা সম্মিলিতভাবে তুলে ধরছি। আমরা চাইছি মুখ্য়মন্ত্রীর পদত্যাগ।রাজ্যের প্রশাসনিক প্রধান কোনও সদর্থক পদক্ষেপ নেননি। আমরা ছাত্রসমাজ। ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলকে আহ্বান জানাচ্ছি আমাদের প্রতিবাদ আন্দোলনে শামিল হোন। ২২টি জেলা আমাদের সঙ্গে জড়িয়ে রয়েছে। সমাজের সমস্ত মানুষ আসুন। এই লড়াইটা কোনও জেন্ডারের লড়াই নয়। অনেকেই ভাবছেন নিজেদের গায়ে দাগ লাগাবেন না। এটাই আমাদের সঠিক সময়। আমাদের আরও এগিয়ে নিয়ে যাওয়ার। 

    তবে সায়ন জানিয়েছেন, বাংলাদেশের সঙ্গে এটার কোনও সম্পর্ক নেই। সমস্ত ছাত্র সংগঠনের কাছে আবেদন জানাচ্ছি এই প্রতিবাদ আন্দোলনে শামিল হোন। তারা যদি এই দাবির সঙ্গে সহমত পোষন করেন তবে এগিয়ে আসুন। কলেজ স্কোয়ার থেকে ও সাঁতরাগাছি থেকে এগোব। যদি সেখানে পুলিশ আমাদের আটকায় তবে সেটা ঠিক হবে না। 

    আসলে তারা ফেসবুকের বন্ধু। এমনকী পরিচয় দেওয়ার সময়তেও দেখা যায় তারা একে অপরের নামটাও ঠিকঠাক জানেন না। তাদের দাবি সোমবারের মধ্য়ে মুখ্য়মন্ত্রী পদত্যাগ করতে হবে। না হলে মঙ্গলবার নবান্ন অভিযান। আন্দোলন হবে ছাত্র সমাজের নামে। 

    তবে মূল আহ্বায়করা পুরো ঠিকানা জানাননি। প্রবীর দাসের বাড়ি বীরভূম, কলকাতার বাসিন্দা সায়ন লাহিড়ি আর নদিয়ায় থাকেন শুভঙ্কর হালদার। 

    আগামী মঙ্গলবার কলকাতার কলেজ স্ট্রিট ও হাওড়ার সাঁতরাগাছিতে দুপুর ১টায় জমায়েত হবে। সেখান থেকেই শুরু হবে তাদের নবান্ন অভিযান। তবে তারা যে এবিভিপির কেউ নন সেটাও পরিস্কার জানিয়ে দিয়েছেন তারা। সায়ন বলেন, প্রথম দিকে আমাদের এবিভিপি বলে চালিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছিল। কিন্তু তারাই তো জানিয়ে দিয়েছে এর সঙ্গে তাদের কোনও যোগ নেই। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)