• জলপাইগুড়ি–দার্জিলিং বাস চালাচ্ছে এনবিএসটিসি, যাত্রী না হওয়ায় শুরু হয়েছে মাইকিং
    হিন্দুস্তান টাইমস | ২৪ আগস্ট ২০২৪
  • উত্তরবঙ্গ সফর করতে পর্যটকরা বেশি ভালবাসেন। তাই সেটাকে সামনে রেখে নানা পরিকল্পনা করা হয়েছে। সারা বছরই পর্যটকদের ভিড় থাকে উত্তরবঙ্গে নানা স্পটে। আর পর্যটকদের কথা ভেবেই ১৪৩ টাকা ভাড়ায় জলপাইগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত বাস চালায় এনবিএসটিসি। শুরুটা ভাল হলেও এখন যাত্রীই তেমন মিলছে না। এই যাত্রী অভাবের জেরেই বাস বন্ধ করে দিতে হয়েছে জলপাইগুড়ি–বীরপাড়া রুটে। এমনকী যাত্রী না হওয়ার জেরে জলপাইগুড়ি–সাতকুড়া রুটেও বাস বন্ধ হয়েছে। এই পরিস্থিতি বদলাতে মাইকিং শুরু করল এনবিএসটিসি’র জলপাইগুড়ি ডিপো। যাত্রী টানতে প্যাকেজ ট্যুর শুরু করতে লিফলেট বিলি করা হচ্ছে।

    জলপাইগুড়ি থেকে দার্জিলিং সফর বাসে যাওয়ার সময় প্রকৃতির নৈসর্গিক দৃশ্য দেখতে পাওয়া যায়। সবুজের বুক চিড়ে বাস যখন এগিয়ে যাবে শৈলশহরের দিকে তখন দু’‌দিকে শুধুই চা–বাগান। আলাদা আরাম মেলে চোখে। ইতিমধ্যেই জলপাইগুড়ি ডিপো পরিদর্শন করে বাস পরিষেবা দিয়ে আয় বাড়ানোর নির্দেশ দেন নিগমের চেয়ারম্যান পার্থপ্রতিম রায়। তাই শুক্রবার ডিপোর মাইক থেকে ঘন ঘন ঘোষণা করা হয়, জলপাইগুড়ি থেকে দার্জিলিংয়ে বাস পরিষেবা দিচ্ছে এনবিএসটিসি। মাত্র ১৪৩ টাকা ভাড়ায় এই পরিষেবা মিলবে। যাত্রীদের অনুরোধ করা হয়, এনবিএসটিসি’র বাসে চড়ে নিরাপদে শৈলশহর দেখুন।

    কিন্তু যাত্রী হচ্ছে না কেন?‌ এই রুটটি অনেকেই জানেন না। আর তেমন প্রচারও নেই। তাই বাসে করে কম খরচে দার্জিলিং সফর করছেন না পর্যটকরা। ফলে যাত্রী হচ্ছে না এই রুটের বাসে। তবে আরও একটি কারণ আছে। যাত্রীদের সূত্রে খবর, সকাল সাড়ে ৮টায় জলপাইগুড়ি থেকে দার্জিলিং যাওয়ার জন্য বাসটি ছাড়ছে। কিন্তু তখন যাত্রী না হওয়ায় শিলিগুড়িতে গিয়ে বাসটি অনেকক্ষণ দাঁড়িয়ে থাকছে। সেখান থেকে যাত্রী হলে বাস পাহাড়ের পথে রওনা দিচ্ছে। এতে দার্জিলিং পৌঁছতে অনেক দেরি হয়ে যাচ্ছে। তাই এই দেরির জেরেই কেউ যাচ্ছেন না বাসে।

    আর কী জানা যাচ্ছে?‌ সামনে দুর্গাপুজো। তাই পর্যটকদের ভিড় বাড়বে। এই সুযোগকে কাজে লাগাতে চাইছে এনবিএসটিসি। পর্যটকদের আকর্ষণ করতে ‘সবুজের পথে হাতছানি’ এবং ‘চা ভ্রমণ’ চালুর নির্দেশ দিয়েছেন উত্তরবঙ্গ পরিবহণ নিগমের চেয়ারম্যান। তাই আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এই দু’টি প্যাকেজ ট্যুর জলপাইগুড়ি থেকে চালু হবে বলে জানিয়েছেন তিনি। এখন থেকেই প্যাকেজ ট্যুরে যাত্রী পেতে মাইকিং শুরু হয়েছে। এই বিষয়ে নিগমের জলপাইগুড়ি ডিপোর ইনচার্জ দীপক রাহা বলেন, ‘‌এখন ডিপোর মাইক থেকেই বারবার ঘোষণা করছি। সেপ্টেম্বর থেকে শহরে ঘুরে মাইকিং করা হবে। লিফলেটও বিলি করব। লাভা, বিন্দু, ঝালং, লাটাগুড়ি, গজলডোবা, বড়দিঘি চা–বাগান ঘুরে আসার প্যাকেজ থাকছে। প্যাকেজের মধ্যে খাওয়াদাওয়া যুক্ত থাকছে।’‌
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)