• ছাত্রছাত্রীরা প্রতিবাদ মিছিলে যোগদান করায় স্কুলে স্কুলে শো-কজ পাঠাল মমতা সরকার
    হিন্দুস্তান টাইমস | ২৪ আগস্ট ২০২৪
  • আরজি কর মেডিক্যালে তরুণী চিকিৎসকের খুন ও ধর্ষণের ঘটনার শান্তিপূর্ণ প্রতিবাদে পুলিশ বা প্রশাসন বাধা দিতে পারবে না বলে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে স্পষ্ট জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। তবে তার পরেও রাজ্য সরকারের তরফে প্রতিবাদের মুখ বন্ধ করার চেষ্টায় খামতি নেই। এবার আইনকে হাতিয়ার করে প্রতিবাদে সামিল হওয়ায় ৩টি স্কুলকে শো-কজ নোটিশ পাঠাল তৃণমূল সরকার। আরজি কর কাণ্ডের প্রতিবাদ মিছিল আয়োজন করায় হাওড়ার তিনটি স্কুলকে শোকজ নোটিশ পাঠিয়েছে স্কুলশিক্ষা দফতর। ২৪ ঘণ্টার মধ্যে জবাবদিহি করতে বলা হয়েছে তাদের।

    আরজি কর কাণ্ডের প্রতিবাদে মিছিলে অংশগ্রহণ করেছিল হাওড়ার বলুহাটি হাই স্কুল, বলুহাটি গার্লস হাইস্কুল ও ব্যাঁটরা রাজলক্ষ্মী বালিকা বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। অভিযোগ সেজন্য ওই ৩ স্কুলের প্রধান শিক্ষকদের শো কজ নোটিশ পাঠিয়েছেন জেলা বিদ্যালয় পরিদর্শক। মিছিলে অংশগ্রহণ করায় শিশু অধিকার আইন লঙ্ঘন করা হয়েছে বলে শো কজ নোটিশে জানানো হয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে কেন মিছিলের আয়োজন করা হয়েছিল তা জানাতে বলা হয়েছে প্রধান শিক্ষকদের।

    শো কজ চিঠি পাওয়ার কথা স্বীকার করে বলুহাটি হাই স্কুলের টিচার ইন চার্জ অঞ্জনকুমার সাহা জানিয়েছেন, মিছিলের সঙ্গে স্কুলের কোনও যোগাযোগ নেই। মিছিলের আয়োজন করেছিলেন কয়েকজন প্রাক্তন ছাত্র। স্কুল ছুটির পর মিছিল হয়েছিল। তার পর ছাত্ররা সেই মিছিলে যোগদান করে থাকলে তার দায় স্কুলের ওপর বর্তায় না। স্কুলের কোনও শিক্ষক মিছিলে ছিলেন না।

    এই ঘটনার কথা সোশ্যাল সাইটে জানিয়ে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী লিখেছেন, ‘মুখ্যমন্ত্রী ছাত্রদের শক্তিকে ভয় পেয়েছেন। তাই ছাত্রদের আন্দোলনে যোগদানের অধিকার হরণ করার চেষ্টা করছেন তিনি।’
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)