• TMCP করলে তবেই হস্টেলে মিলবে বেড, শর্ত দেওয়ায় অপসারিত কলকাতা মেডিক্যালের ডিনসহ ৫
    হিন্দুস্তান টাইমস | ২৪ আগস্ট ২০২৪
  • তৃণমূল কংগ্রেস ছাত্র পরিষদ করলে তবেই হস্টেলে ঘর পাওয়া যাবে। নইলে নয়। ছাত্রছাত্রীদের এই শর্ত দেওয়ায় কলকাতা মেডিক্যাল কলেজের ডিনসহ ৪ জনের বিরুদ্ধে পদক্ষেপ করল কলেজ কাউন্সিল। গত ১০ জুন জমা পড়া অভিযোগে পদক্ষেপ করতে কেন আড়াই মাস লেগে গেল সেই প্রশ্ন তুলছেন ছাত্রছাত্রীরা।

    গত ১০ জুন কলকাতা মেডিক্যাল কলেজের সুপারকে ঘেরাও করেন ছাত্ররা। তাঁদের অভিযোগ, হস্টেল সুপার বলেছেন, TMCP না করলে হস্টেলে বেড পাওয়া যাবে না। এই ঘটনার তদন্তে কমিটি গঠন করেছিল হাসপাতাল কর্তৃপক্ষ। সেই কমিটি শুক্রবার কলেজ কাউন্সিলের বৈঠকে রিপোর্ট পেশ করে। তাতে মেডিক্যাল কলেজের ডিন, হস্টেল সুপারসহ ৩ জন চিকিৎসক অধ্যাপকের অপসারণের সুপারিশ করা হয়। সেই রিপোর্ট নিয়ে আলোচনা করতে শনিবার ফের জরুরি বৈঠকে বসে কলেজ কাউন্সিল। সেখানে ডিনসহ ৫ জনকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তারা কলেজের শিক্ষা সংক্রান্ত কোনও বিষয়ে যুক্ত থাকতে পারবেন না বলে জানানো হয়েছে। থাকতে পারবেন না কোনও প্রশাসনিক পদে।

    কলেজ কাউন্সিলের পদক্ষেপে খুশি হলেও সিদ্ধান্ত নিতে কেন এত দেরি হল তা নিয়ে প্রশ্ন তুলেছেন ছাত্রছাত্রীরা। তাদের দাবি, এই ঘটনায় অভিযুক্তদের আড়াল করার চেষ্টা করছিল শাসকদল। কিন্তু আরজি কর কাণ্ডের আবহে কলকাতা মেডিক্যালেও এই ঘটনাকে কেন্দ্র করে অচলাবস্থা তৈরি হতে পারে, এই আশঙ্কায় অবশেষে পদক্ষেপ করেছে তারা। এই নিয়ে কোনও মন্তব্য করেননি হাসপাতালের অধ্যক্ষ। কথা বলতে অস্বীকার করেছেন হাসপাতালের অন্য প্রশাসনিক কর্তারাও।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)