• সিবিআইয়ের তদন্তে খুশি নন, অবস্থান মঞ্চে সত্তরের দশকের আন্দোলনের কথা শোনালেন প্রাক্তনীরা
    বর্তমান | ২৫ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর জি কর হাসপাতালে পড়ুয়াদের অবস্থান মঞ্চে শনিবার এসেছিলেন কলেজের প্রাক্তনীরা। তাঁরা পড়ুয়াদের সঙ্গে থাকার বার্তা দিলেন। এর পাশাপাশি সত্তরের দশকে প্রাক্তনীদের সময়ে আর জি করের আন্দোলন সংগ্রামের কথাও শুনিয়ে গেলেন তাঁরা। কর্মবিরতি প্রত্যাহারের প্রস্তাব দিয়েছেন? এক প্রাক্তনী বললেন, আমরা এখানে কোনও প্রস্তাব দিতে আসিনি। ওঁদের সঙ্গে থাকতে এসেছি। তবে প্রাক্তনীরা জানিয়ে দেন, সিবিআইয়ের তদন্তে তাঁরা মোটেই খুশি নন। বর্তমান পরিস্থিতিতে সিবিআই তদন্তের উপর তাঁরা একেবারেই ভরসা রাখতে পারছেন না।

    এক প্রাক্তনী ডাঃ সঙ্ঘমিত্রা ঘোষ বলছিলেন, আমরা যখন এই কলেজে পড়াশোনা করতাম, তখন সকল রাজনৈতিক মতাদর্শের পড়ুয়ারা ছিলেন। কিন্তু আর জি করের মর্যাদার প্রসঙ্গে আমরা সব সময়ে এক থাকতাম। এখন এই ক্ষেত্রেও বিভাজন হয়ে গিয়েছে। আর এক প্রাক্তনী চিকিত্সক সুরজিত্ ঘোষ বলছিলেন, মনে আছে ১৯৭৩ সালে আমরা আন্দোলন করেছিলাম। দাবি ছিল যে, স্বাস্থ্যদপ্তরের প্রশাসনের মাথায় ডাক্তারদের রাখতে হবে। সেই সময় ২১ দিন আন্দোলন হয়েছিল। ইঞ্জিনিয়াররাও আমাদের সঙ্গে আন্দোলন করেছিলেন। আমরা রাস্তায় নেমে ওপিডি করেছিলাম।

    এখানেই শেষ নয়। ১৯৭৪ সালে ইন্টার্ন ও হাউজস্টাফদের বেতন বৃদ্ধির দাবিতেও আন্দোলনে নেমেছিলেন তত্কালীন পড়ুয়ারা। সুরজিৎবাবু বলছিলেন, তখন ইন্টার্নদের মাইনে ছিল ১৭৫ টাকা। এছাড়া সিনিয়র হাউজস্টাফদের ৩৫০, আর জুনিয়রদের ৩০০ টাকা। আমরা আন্দোলন করলাম। সেটাও ২ থেকে ৩ সপ্তাহ ছিল। তারপর ইন্টার্নদের মাইনে বেড়ে হল ৩০২ টাকা আর হাউজস্টাফদের হল ৪০০ আর ৪৫০টাকা। এছাড়া মাত্র একটি ওটিতেই এসি ছিল তখন। সেই নিয়েও আন্দোলনে নামেন পড়ুয়ারা। তবে যাই হোক না কেন, সেই সময়ে কলেজে এমন আতঙ্কের পরিবেশ ছিল না। 
  • Link to this news (বর্তমান)