• শক্তিশালী হচ্ছে নিম্নচাপ, আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সতর্কতা...
    ২৪ ঘন্টা | ২৫ আগস্ট ২০২৪
  • অয়ন ঘোষাল: আজও মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা, বাংলা ও ওড়িশায়। দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি শনি ও রবিবার। ভারী বৃষ্টি চলবে মঙ্গলবার পর্যন্ত। কলকাতাতেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির আশঙ্কা। উত্তরবঙ্গের পার্বত্য এলাকাতেও ভারী বৃষ্টির পূর্বাভাস। 

     নিম্নচাপ 

    নিম্নচাপ ক্রমশ সুস্পষ্ট নিম্নচাপে পরিণত। ঝাড়খন্ড থেকে সরে উত্তর প্রদেশ ও মধ্যপ্রদেশ সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরো সরে রাজস্থান হয়ে গুজরাট পৌঁছবে। সেখানে শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হয়ে আরব সাগরের নিম্নচাপের সঙ্গে মার্জ করে যাবে।

     সিস্টেম 

    উত্তর বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এছাড়াও মৌসুমী অক্ষরেখার সক্রিয় জয়সলমীর কোটা হয়ে নিম্নচাপের উপর দিয়ে চুর্ক ডালটনগঞ্জ ও দীঘার সংলগ্ন এলাকা হয়ে দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। 

     মৎস্যজীবীদের সতর্কবার্তা

    মৎস্যজীবীদের জন্য রয়েছে বিশেষ সতর্কবার্তা। আজ রবিবার পশ্চিমবঙ্গ ওড়িশার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্র উত্তাল হবে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া সমুদ্রে।  

     দক্ষিণবঙ্গ 

    আগামী মঙ্গলবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি বেশ কয়েকটি জেলাতে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির ও সতর্কতা থাকবে আগামী ২৪ ঘণ্টায়।

    রবিবার অতি ভারী বৃষ্টির সতর্কতা হুগলি বাঁকুড়া পূর্ব ও পশ্চিম বর্ধমান বীরভূম জেলায়। ভারী বৃষ্টির সতর্কতা থাকবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই। চব্বিশ পরগনা,পূর্ব বর্ধমান পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম বাঁকুড়া জেলাতে বৃষ্টি বেশি হবে।

    সোমবার ভারী বৃষ্টির সতর্কতা বাঁকুড়া পূর্ব ও পশ্চিম বর্ধমান বীরভূম মুর্শিদাবাদ নদীয়া জেলায়। বাকি জেলাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সতর্কতা।

     উত্তরবঙ্গ 

    রবিবারে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে পার্বত্য এলাকায়। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং জলপাইগুড়ি এবং কালিম্পং-এ।

    সোমবারেও পার্বত্য এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা। কালিম্পং জলপাইগুড়ি জেলার কিছু অংশে ভারী বৃষ্টির পূর্বাভাস। 

     কলকাতা 

    আজ ও মেঘলা আকাশ। দু এক পশলা মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সতর্কতা। কাল সোমবার থেকে কমবে বৃষ্টির পরিমাণ। বৃষ্টি না হলে আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৬ ডিগ্রি । বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৩ থেকে ৯৭ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ২০ মিলিমিটার।

     ভিনরাজ্যে 

    ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকবে মধ্য মহারাষ্ট্র ও গুজরাটে। উড়িষ্যা উত্তরাখণ্ড নাগাল্যান্ড মনিপুর মিজোরাম ত্রিপুরা কঙ্কন গোয়া গুজরাট মধ্যপ্রদেশে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরপ্রদেশ রাজস্থান ছত্রিশগড় সিকিম বিহার ঝাড়খন্ড অরুণাচল প্রদেশ তেলেঙ্গানা কর্ণাটক রাজ্যে।

     

  • Link to this news (২৪ ঘন্টা)