• সাগরে গভীর নিম্নচাপ, কলকাতা-সহ এই ৮ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস
    আজ তক | ২৫ আগস্ট ২০২৪
  • আলিপুর আবহাওয়া দফতরের সতর্কবার্তায় বলা হয়েছে, রবিবার থেকে শুরু করে পরবর্তী কয়েকদিন রাজ্যের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর মূল কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে সমুদ্রের গভীরে সৃষ্ট নিম্নচাপ, ঘূর্ণাবর্ত এবং সক্রিয় মৌসুমী অক্ষরেখাকে।

    নিম্নচাপের বর্তমান অবস্থান ও গতি
    আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপটি বর্তমানে উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশ সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি ক্রমশ শক্তিশালী হয়ে রাজস্থান হয়ে গুজরাতের দিকে অগ্রসর হবে এবং সেখানে আরব সাগরে বিদ্যমান নিম্নচাপের সঙ্গে মিলিত হবে। এছাড়াও, উত্তর বঙ্গোপসাগরে নতুন একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে, যা সমুদ্রকে আরও উত্তাল করে তুলছে। এর প্রভাবে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে।

    জেলাভিত্তিক বৃষ্টির পূর্বাভাস
    রবিবার ও সোমবার রাজ্যের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। রবিবার পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, দুই মেদিনীপুর, এবং ঝাড়গ্রাম, বাঁকুড়া জেলায় অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি হয়েছে। সোমবারেও পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম জেলায় ভারী বৃষ্টি হতে পারে।

    এছাড়াও, কলকাতা শহরেও রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতায় শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস, এবং রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৩ থেকে ৯৭ শতাংশের মধ্যে ওঠানামা করেছে। গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টিপাতের পরিমাণ ছিল ২০ মিলিমিটার।

    উত্তরবঙ্গের পরিস্থিতি
    উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, এবং জলপাইগুড়ি জেলায় শনিবার থেকে ভারী বৃষ্টি শুরু হয়েছে, যা আগামী ৭২ ঘণ্টা অব্যাহত থাকবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

    অন্যান্য রাজ্যের পরিস্থিতি
    ওড়িশা, উত্তরাখণ্ড, নাগাল্যান্ড, মনিপুর, মিজোরাম, ত্রিপুরা, গুজরাট, এবং মধ্যপ্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও, উত্তরপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগড়, সিকিম, বিহার, ঝাড়খন্ড, অরুণাচল প্রদেশ, তেলেঙ্গানা, এবং কর্ণাটক রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই পরিস্থিতিতে, জেলাগুলিতে স্থানীয় প্রশাসন সতর্ক রয়েছে এবং আবহাওয়া দফতরের নির্দেশনা মেনে চলার জন্য সাধারণ মানুষকে অনুরোধ করা হয়েছে।

     
  • Link to this news (আজ তক)