• ‘অনুমতিই চাওয়া হয়নি, সম্পূর্ণ বেআইনি কর্মসূচি’, নবান্ন অভিযান নিয়ে দাবি রাজ্য পুলিশের
    প্রতিদিন | ২৬ আগস্ট ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর জি কর কাণ্ডের (RG Kar Hospital) সুবিচার, মুখ্যমন্ত্রী-স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগের দাবিতে মঙ্গলবার নবান্ন অভিযানের ডাক দিয়েছে ‘অরাজনৈতিক’ সংগঠন পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ। সেই প্রতিবাদ কর্মসূচি ঘিরে যে ব্যাপক অশান্তি ছড়াতে পারে,  আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে, আসলে এটি অশান্তির ষড়যন্ত্র ? এমন অভিযোগ বারবার শোনা গিয়েছে শাসকদলের নেতাদের গলায়। এবার রাজ্য পুলিশের এই প্রতিবাদ মিছিলকে ‘বেআইনি’ বলে ঘোষণা করে দিল।

    সোমবার নবান্ন (Nabanna) থেকে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ADG, আইনশৃঙ্খলা মনোজ বর্মা জানালেন, ”কোনও ছাত্র সংগঠনের তরফে আমাদের কাছে ২৭ আগস্টের অভিযান নিয়ে কোনও অনুমতি চায়নি। নবান্ন উচ্চ নিরাপত্তার (High Security Zone) এলাকা। রাজ্যের প্রশাসনিক ভবন। এখানে কোনও অনুমতি ছাড়া কোনও কর্মসূচি পালন করা যায় না। তাই এই মিছিল বেআইনি।”  তাঁর আরও সতর্কবার্তা,  এর আড়ালে প্রতিবাদীদের সঙ্গে মিশে কেউ বা কারা অশান্তি ছড়াতে পারে। সাধারণ মানুষকে এসব থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছে পুলিশ। যদিও মঙ্গলবার শহরের আইনশৃঙ্খলা বজায় রাখতে বাড়তি পুলিশ মোতায়েন থাকবে। 

    রাজ্যের এডিজি, আইনশৃঙ্খলা মনোজ বর্মা বলেন, ”নবান্ন নয়, অন্য কোনও জায়গায় এই মিছিলের অনুমতি চাইলে পুলিশ তা দিতে প্রস্তুত।  আর তাছাড়া ২৭ তারিখ NET আছে। পরীক্ষা দেবেন বহু পরীক্ষার্থী। তাঁদের যাতে পথেঘাটে কোনও সমস্যা না হয়, তার জন্য় পুলিশ সবরকমভাবে তৈরি। রাস্তায় অতিরিক্ত বাস থাকবে।” গোয়েন্দা দপ্তরের রিপোর্টে এই বেআইনি মিছিলের আড়ালে দুষ্কৃতীরা ঢুকে অশান্তি বাঁধাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে, এমনই জানিয়েছেন মনোজ বর্মা।

    এডিজি, দক্ষিণবঙ্গ সুপ্রতিম সরকারের অভিযোগ, যারা অভিযানের ডাক দিয়েছে, সেই ‘পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ’ নামে কোনও সংগঠনের অস্তিত্বই নেই। তাদের সোশাল মিডিয়া (Social Media) পেজটি প্রকাশ করে তাঁর দাবি, সদস্যদের বেশিরভাগই বিজেপি, এবিভিপির সদস্য। তাঁর কথায়, ”যারা আর জি করের ঘটনার মতো স্পর্শকাতর ইস্যুতে এত বড় একটা মিছিল সংগঠিত করতে চায়, তাদের কি উচিত না সময়মতো পুলিশের অনুমতি চাওয়া? একটা কর্মসূচি ঘোষণা করেই কি দায় সারা হয়ে যায়? এ থেকেই বোঝা যায় আসলে তারা কতখানি গুরুত্ব দিচ্ছে।”

    এ বিষয়ে সুপ্রতিম সরকারের আরও পর্যবেক্ষণ, কোনও ছাত্র সংগঠন এমন একটা দিনে প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছে, যেদিন সর্বভারতীয় স্তরে বড় পরীক্ষা আছে। যা কিনা ছাত্র স্বার্থ বিরোধী। তারা কি সত্য়িই আসল ছাত্র? প্রশ্ন তুলেছেন তিনি। তবে রাস্তায় পরীক্ষার্থীদের যে কোনও রকম অসুবিধায় পুলিশ সাহায্যের জন্য প্রস্তুত বলে আশ্বাস দিয়েছেন এডিজি, দক্ষিণবঙ্গ।
  • Link to this news (প্রতিদিন)